ক্ষয়ে যাচ্ছে মেট্রোর চাকা, দাবী মেট্রো কর্তৃপক্ষের

Share

চয়ন রায়ঃ কলকাতাঃ মাত্রাতিরিক্ত হারে এসি রেকের চাকা ক্ষয়ে যাওয়ায় মেট্রো রেল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, এই সমস্যার মোকাবিলায় রেল গ্রাইন্ডিং মেশিন ব্যবহার করা হচ্ছে।

তাই রাতেরবেলা লাইন মসৃণ করার জন্য টালিগঞ্জের মহানায়ক উত্তমকুমার স্টেশন থেকে কবি সুভাষ স্টেশনের মধ্যে ওই যন্ত্র ব্যবহার করা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করা হচ্ছে।  


কিন্তু মেট্রো রেল আধিকারিকদের একাংশ মনে করছেন, বর্তমানে মেট্রোর সব রেক ঘুরে ফিরে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর স্টেশনের মধ্যে চলে। ফলে নির্দিষ্ট ভাবে লাইনের কোনো বিশেষ অংশের ত্রুটির কারণে এই ক্ষয় নাও হতে পারে। অতীতেও এই সমস্যা থাকলেও তা এতটা মারাত্মক আকার ধারণ করেনি।


আইসিএফের নতুন ও পুরনো রেকের মধ্যে কোন ধরনের রেকে চাকার ফ্লেঞ্জ বেশী ক্ষয়ে যাচ্ছে সেটা খতিয়ে দেখার পাশাপাশি চাকার উপাদান খতিয়ে দেখা হবে। আবার রেকের চাকার গঠনে কোনো সমস্যা আছে কি না তা দেখার জন্য আল্ট্রাসোনিক পরীক্ষার পরামর্শও দিচ্ছেন। এছাড়া চাকার ধাতুর রাসায়নিক গঠন পরীক্ষার কথাও বলা হচ্ছে।


মেট্রো রেলের প্রাক্তন আধিকারিকদের একাংশ বলেছেন, “নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোপথে পরিষেবা শুরুর আগে ঠিকমতো লাইন মসৃণ না করেই তড়িঘড়ি পরিষেবা শুরু করা হয়েছিল।” 

তবে মেট্রো রেল কর্তৃপক্ষের দাবী, সব ক্ষেত্রেই প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে ট্রেন চালানো হয়। এতদিন কোনোরকম সমস্যা দেখা দেয়নি। ফলে এই দাবী যথাযথ নয়। যদিও সমস্যার কারণ জানতে আরো খুঁটিয়ে বিস্তারিত ভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হবে।  

Share this article

Facebook
Twitter X
WhatsApp
Telegram
 
August 2025
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031