Indian Prime Time
True News only ....

উদ্ধার হলো দশম শতাব্দীর প্রাচীন মন্দিরের কাঠামো

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ ওড়িশাঃ প্রাচীনকালের ইতিহাস জানতে কৌতূহলী প্রায় সকলেই। প্রাচীন আমলের সংস্কৃতি তখনকার নগর কাঠামো কেমন তা জানতে উদগ্রীব ঐতিহাসিকরা সহ সাধারণ মানুষও। এবার ওড়িশার রাজধানী ভুবনেশ্বরের লিঙ্গরাজ মন্দিরের একামড়া ক্ষেত্রটি প্রত্নতাত্ত্বিক বিভাগ পুরো মন্দির খনন ও সৌন্দর্যমণ্ডিত করছে। আর এখানে খনন চলাকালীন দশম শতাব্দীর প্রাচীন একটি মন্দিরের কাঠামোর ধ্বংসাবশেষ উদ্ধার করা হলো। এছাড়া খনন কাজ চলাকালীন একটি শিবলিঙ্গও পাওয়া গেছে।  

প্রত্নতাত্ত্বিক বিভাগ মন্দির এবং ভাস্কর্যগুলির যাতে খুব বেশি ক্ষতি না হয় তাই বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে খনন করেছেন। এমনকি খনন করার সময় কয়েকটি দেওয়ালের কিছু অংশ পাওয়া গিয়েছে। যার উপর কয়েকটি ভাস্কর্য তৈরি করে সেগুলির উপরে খোদাইও করা হয়েছে।

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

আর্কিওলজি সার্ভে অফ ইন্ডিয়ার সুপারিনটেনডেন্ট অরুণ মল্লিক জানিয়েছেন, “খননকার্য চলাকালীন আমরা প্রাচীন মন্দিরটি দেখতে পাই। তবে এখনো খনন কাজ চলছে। প্রাচীরের কিছু অংশে পুরানো বংশের খোদাই করা মূর্তি পাওয়া গেছে”।

আর্কিওলজি সার্ভে অফ ইন্ডিয়ার খননকার্যে এই কাঠামো পাওয়া গেছে। প্রত্নতাত্ত্বিক বিভাগ বলছে, পুরো মন্দিরটি পঞ্চায়েতী মডেলে নির্মিত হয়েছিল। যেখানে মূল মন্দিরটি চারদিক থেকে সহায়ক মন্দির দ্বারা বেষ্টিত। তবে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে যে এটি সোম রাজবংশের শাসনকালের একটি মন্দির।

দশম শতাব্দীর প্রাচীন এই মন্দিরটির পরিকাঠামো থেকে নতুন কোনো তথ্য খুঁজে পাওয়ার আশায় আছেন ঐতিহাসিকেরা।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored