Indian Prime Time
True News only ....

গ্রীষ্মের ছুটির পরই নীল-সাদা পোশাক হাতে পাবে পড়ুয়ারা

- Sponsored -

- Sponsored -

অনুপ চট্টোপাধ্যায়ঃ কলকাতাঃ রাজ্য সরকারের নির্দেশ মতো সরকারী ও সরকার পোষিত বিদ্যালয়ের প্রাক্ প্রাথমিক থেকে অষ্টম শ্রেণী অবধি পড়ুয়াদের নীল-সাদা পোশাক হতে চলেছে। গরমের ছুটির পরে পড়ুয়ারা এই পোশাক পাবে। ইতিমধ্যে শিক্ষা দপ্তর থেকে পোশাকের রং বদল সংক্রান্ত বিজ্ঞপ্তি বিদ্যালয়গুলিতে চলে এসেছে।

শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রাক্‌ প্রাথমিক থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ছেলেদের জন্য একটি হাফ শার্ট, একটি ফুল শার্ট, একটি হাফ প্যান্ট ও একটি ফুল প্যান্ট দেওয়া হবে। জামার রং সাদা এবং প্যান্টের রং নেভি ব্লু হবে। মেয়েদের আগের মতোই টিউনিক-স্কার্ট, সালোয়ারকামিজ-ওড়না থাকবে। কেবল পোশাকের রং সাদা ও নেভি ব্লু হবে।  

প্রধান শিক্ষকদের একাংশ জানান, ২৭ শে এপ্রিল উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পরেই পঞ্চম থেকে দশম শ্রেণীর সামগ্রিক মূল্যায়ন পরীক্ষা হবে। সেই সময়ে সব পড়ুয়াকেই বিদালয়ে আসতে হবে। তাই তখনই স্বনির্ভর গোষ্ঠীর যারা ওই পোশাক তৈরীর দায়িত্ব পেয়েছেন তারা বিদ্যালয়ে এসে মাপ নেবেন। 

- Sponsored -

- Sponsored -

কিন্তু পোশাকের রং নীল-সাদা করা নিয়ে বিতর্কের অন্ত নেই। প্রধান শিক্ষকদের অনেকাংশ বলেন, ‘‘সব বিদ্যালয়ের পোশাকের রং এক হয়ে গেলে বিদ্যালয়গুলির পোশাকের ঐতিহ্য নষ্ট হয়ে যাবে। আগে রাস্তায় দু’টি বিদ্যালয়ের পড়ুয়াদের সহজেই চেনা যেত। তবে সব বিদ্যালয়ে পোশাকের রং এক হয়ে যাওয়ায় আর সেটা সম্ভব হবে না।  

পড়ুয়ার মুখ মনে রাখলে তাহলেই বোঝা যাবে ওই পড়ুয়া নিজেদের বিদ্যালয়ের কিনা। তাই সব বিদ্যালয়ের পোশাকের রং নীল-সাদা করার বিরোধীতা করা হয়েছিল। যদিও এটা ভেবে ভালো লাগছে যে, নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের পোশাকের রং আগে যা ছিল সেটাই রাখা যাবে। এতে বিদ্যালয়ের পোশাকের স্বাতন্ত্র্য কিছুটা হলেও বজায় থাকবে।’’ 

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored