Indian Prime Time
True News only ....

হাতির পর এবার বুনো শুয়োরের তাণ্ডবে নাজেহাল চাষীরা

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ বাঁকুড়াঃ এবার আঁধার নামলেই বাঁকুড়া দক্ষিণ বন বিভাগের এলাকায় বুনো শুয়োরের দল জঙ্গল ছেড়ে গ্রাম লাগোয়া ধানের জমিতে এসে ব্যাপক তাণ্ডব চালায়। শুয়োরের হানায় ইতিমধ্যেই ওন্দা ব্লকের বেনাজিরা গ্রামের বহু জমির আমন ধানের দফারফা হয়েছে। এর জেরে মাথায় হাত কৃষক পরিবারের।

- Sponsored -

- Sponsored -

তাই রাতেরবেলা গ্রামবাসীরা অবশিষ্ট ফসল বাঁচাতে জমির আলে বসে জীবনের ঝুঁকি নিয়ে পাহারা দিচ্ছেন। কিন্তু শুয়োরের দল সরঞ্জামহীন গ্রামবাসীদের পাহারার তোয়াক্কা না করেই জঙ্গল ছেড়ে বিঘার পর বিঘা জমিতে নেমে ফসলের দফারফা করে দিচ্ছে।

গ্রামের কৃষক অশোক কুমার পাল জানান, ‘‘বুনো শুয়োর খুব হিংস্র ও আক্রমণাত্মক জেনেও নিজেদের ফসল বাঁচাতে রাতেরবেলা জমির আলে বসে পাহারা দিতে হচ্ছে। যেকোনো দিন জীবনও যেতে পারে। বন দপ্তর কিছু ব্যবস্থা না করলে আর ফসল বাঁচানো সম্ভব নয়।’’

চলতি বছর বর্ষায় বাঁকুড়ায় স্বাভাবিকের চেয়ে বেশ কম বৃষ্টি হওয়ায় জেলার অন্যান্য অংশের মতোই কৃষকরা কোনো ক্রমে বাড়তি খরচে জলসেচ করে আমন ধানের চারা রোপণ করেছিলেন। এখন ওই ধান পাকতে শুরু করলেও শুয়োরের দলের উৎপাতে সেই পাকা ধান আর খামারে তুলতে পারবেন কিনা তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে।

জেলার বিট অফিসার বলেন, “পার্শ্ববর্তী জঙ্গলে দু’শো থেকে তিনশো বুনো শুয়োর রয়েছে। ক্ষেতে হামলার খবর পেয়ে ওই এলাকায় বনকর্মীদের নজরদারি বাড়ানো হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের বন দপ্তরে আবেদন জানানোর কথা বলা হয়েছে। আবেদন পেলে ক্ষয়ক্ষতি খতিয়ে দেখে ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored