Indian Prime Time
True News only ....

মহিলাদের জন্য লোকাল ট্রেন হবে আরো সুরক্ষিত

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ওয়েব ডেস্কঃ বরাবরই লোকাল ট্রেনে মহিলাদের নিরাপত্তা নিয়ে নানা প্রশ্ন উঠেছে। এবার মহিলাদের নিরাপত্তা ব্যবস্থাকে আরো কড়াকড়ি করতে মহিলা কামরায় বসতে চলেছে ইটিবি অর্থাৎ ইমারজেন্সি টক ব্যাক সিস্টেম। এক্ষেত্রে প্রয়োজন হলে তারা চালক এবং ট্রেনের গার্ডের সাথে অডিও সিস্টেমের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। আর পরিস্থিতি বুঝে ট্রেনের গার্ড পরবর্তী স্টেশনে ট্রেন থামিয়ে জি.আর.পি বা আর.পি.এফ এর সঙ্গে যোগাযোগ করার সিদ্ধান্ত নেবেন।

- Sponsored -

- Sponsored -

সেন্ট্রাল রেল পাইলট প্রোজেক্ট হিসাবে প্রাথমিকভাবে ১৫৭ টি ট্রেনে ইটিবি সিস্টেমটি কার্যকর করবে। পরবর্তী ক্ষেত্রে এই সিস্টেমটি ফলপ্রসূ হলে রেলের অন্য জোনগুলিতে চালু করা হবে। ইটিবি সিস্টেমটি মহিলা কামরার দরজাগুলির কাছে লাগানো হবে। যোগাযোগকারী যাত্রীকে সুইচটি তিন সেকেন্ড ধরে রাখতে হবে। ঠিক তারপরই গার্ডের কেবিনের অডিও ডেস্ক ও চালকের ডেস্কের স্ক্রিনে ইমারজেন্সি চিহ্ন ফুটে উঠবে। যার দ্বারা গার্ড ওই যাত্রীর সাথে অতি সহজেই কথা বলতে পারবেন। তারপরই তিনি পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নিতে পারবেন।

এই ব্যবস্থায় একাধিক কল এলে কল ওয়েটিং এর ব্যবস্থাও রয়েছে। এক্ষেত্রে কল হোল্ডে রেখে অন্য কল রিসিভ করার ব্যবস্থাও আছে। এমনকি ফেক কল এলে বোঝা যাবে কোন কামরার কোন গেট থেকে কলটি আসছে। সেন্ট্রাল রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শিবাজী সুতার জানিয়েছেন, “মহিলা যাত্রীদের সুরক্ষিত রাখতেই কেন্দ্রীয় এই প্রকল্প শুরু করা হয়েছে”। এই প্রকল্পের মাধ্যমে মহিলা যাত্রীরা রাতেও নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন। কেন্দ্রীয় এই উদ্যোগে খুব খুশী নিত্য মহিলা যাত্রীরা।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored