Indian Prime Time
True News only ....

১৬ ই জানুয়ারী থেকে শুরু হচ্ছে টীকাকরণ

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ আজ প্রধানন্ত্রী নরেন্দ্র মোদি সমগ্র জাতির উদ্দেশ্যে এক বিরাট ঘোষণা করলেন। তিনি জানালেন দেশে ১৬ ই জানুয়ারী থেকে কোভ্যাক্সিনের টীকাকরণ শুরু হবে।

ইতিমধ্যে দেশের সব রাজ্যে ভ্যাক্সিনের ড্রাই রান শুরু হয়ে গেছে। গত ৩ রা জানুয়ারী ডিরেক্টর জেনারেল অব ড্রাগ কন্ট্রোল জানিয়েছিলেন যে, দুটি কোভিড ভ্যাক্সিনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। সেগুলি হলো ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ও সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ভ্যাক্সিন। প্রথম দফায় সামনের সারিতে থাকা মোট ৩ কোটি স্বাস্থ্য কর্মীকে টীকাকরণ করা হবে। পরবর্তীতে আরো ২৭ কোটি টীকাকরণের ব্যবস্থা করা হবে।

এক্ষেত্রে সরকার প্রথমে ৫০ ঊর্ধ্ব মানুষকে বেশি টীকা দেবে তারপর কম বয়সীদের টীকাকরণ হবে। এই প্রক্রিয়ায় কেন্দ্রীয় সরকারের তৈরি কো-উইন অ্যাপ সাহায্য করবে। এই অ্যাপে রেজিস্ট্রেশন মডিউল ও ভ্যাক্সিন মডিউল আছে।

- Sponsored -

- Sponsored -

রেজিস্ট্রেশন মডিউলে টীকাকরণ করার আগের নাম রেজিস্ট্রেশন প্রক্রিয়ার কথা বলা থাকবে। আর ভ্যাক্সিন মডিউলে বিস্তারিত তথ্য বলা থাকবে। এখানে থাকবে, যে টীকার বন্টন শুরু হচ্ছে তা কতটা কার্যকরী, কেমন তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে, এই ডোজ শরীরে কীভাবে কাজ করবে, কতদিন অন্তর ডোজ নিতে হবে, দুটি ডোজ নেওয়ার কতদিন পরে অ্যান্টিবডি তৈরি হবে ইত্যাদি বিভিন্ন বিষয়ে।

তবে সরকারী তরফে বলা হয়েছে, এই টীকার প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন পরে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। দুটি ডোজ সম্পূর্ণ হওয়ার ১৪ দিন পর থেকে শরীরে অ্যান্টিবডি তৈরি শুরু হবে। টীকার দুটি ডোজ সম্পূর্ণ হলে মোবাইল নম্বরে কোড-যুক্ত ডিজিটাল সার্টিফিকেট পাঠানো হবে। টীকার অগ্রাধিকার যারা পাবেন তাদের নাম নথিভুক্ত করতে হলে আগে তাদের আইডি প্রুফ আগে জমা দিতে হবে। নিজের পাসপোর্ট সাইজের ফটো, পাসবুক, পাসপোর্ট, প্যান কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পেনশন ডকুমেন্ট, নিজের কর্মক্ষেত্রের আইডী কার্ড, মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট জব কার্ড ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন করাতে হবে। টীকাকরণ করার আগে তাদের মোবাইলে এসএমএস আসবে। সেখানে টীকাকরণ নেওয়ার দিন ও জায়গা বলা থাকবে।

এখনো পর্যন্ত ৭৯ জনের টীকাকরণ নেওয়ার নাম নথিভুক্ত হয়েছে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored