Indian Prime Time
True News only ....

কৃষক আন্দোলন কেন্দ্র করে ডিমসহ মুরগীর দাম নিম্নমুখী

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

ওয়েব ডেস্কঃ উত্তরপ্রদেশে কৃষক আন্দোলনের জেরে মুরগী ও ডিম যথেষ্ট সুলভ মূল্যে বিক্রি হচ্ছে। এই প্রসঙ্গে পোল্ট্রি ফার্ম হাউসের মালিক তথা উত্তর প্রদেশ পোল্ট্রি সমিতির সভাপতি নবাব আলী বলেন, ‘পোল্ট্রি ফার্মের মালিকেরাও কৃষক। সেক্ষেত্রে তারাও ডিম উৎপাদন করে তবে যেকোনোরকম সুবিধা ছাড়াই। এক্ষেত্রে ডিমের MSP নির্ধারিত না। আর ফার্মের জন্য যে বিদ্যুৎ নেওয়া হয়, তা কমার্শিয়াল রেটে দেওয়া হয়। তাও তারা কৃষক আন্দোলনে কৃষকদের সাথে আছে”। একজন সাধারণ নাগরিক হিসেবেও তিনিও কৃষি বিলের বিরোধিতা করছেন।

- Sponsored -

- Sponsored -

তিনি আরো জানান, ‘কৃষক আন্দোলনের কারণে পোল্ট্রি ফার্ম গুলোকেও সাবধানে মাল এদিক ওদিক পাঠাতে হচ্ছে। গ্রাহক আগের থেকে অনেক কমে গিয়েছে। গ্রাহকেরাও জানে যে, ফার্মওয়ালা নিজেরাও কৃষক আর কৃষি আন্দোলনে এরা কৃষকদের সমর্থন করছে। আর সেই কারণে আগের মতো আর রপ্তানিও হয় না। এই কারণে কৃষক আন্দোলনের আগে উত্তরপ্রদেশে ৮০ টাকা কিলোদরে মুরগীর বিক্রি ছিল আর এখন তার অর্ধেক ৪০ টাকা কিলোদরে বিকোচ্ছে।
তাও তারা কৃষকদের ভবিষ্যতের কথা ভেবেই এই আন্দোলনে সহমত প্রকাশ করেছেন। তাই তারা শুধু সস্তা নয় মুরগী আর ডিম বাড়িতে রেখে দিতে হলেও এই আন্দোলন থেকে তারা পিছু হঠবেন না।

একজন ডিম ব্যবসায়ী জানান, আন্দোলনের প্রথম ছয় থেকে সাতদিন সবকিছু ঠিকঠাক ছিল। ২রা ডিসেম্বর পাইকারি ১০০ টি ডিমের দাম ৪৬৩ টাকা ছিল। কিন্তু দুই তারিখের পর ডিমের দাম কমতে থাকে। ৭ ডিসেম্বর ডিমের দাম কমে প্রতি ১০০ ডিম ৪২০ টাকায় বিক্রি হয়। চরম ক্ষতি হলেও কৃষক আন্দোলনে তারা যে কৃষকদের পাশে রয়েছে সে কথা স্পষ্ট।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored