Indian Prime Time
True News only ....

মাউন্ট এভারেস্টের উচ্চতার নয়া পরিবর্তন

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

ব্যুরো নিউজঃ বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা ছিল ৮৮৪৮ মিটার। কিন্তু নতুন করে মাউন্ট এভারেস্টের উচ্চতা বেড়ে হল ৮৮৪৮.৮৬ মিটার। সম্প্রতি আনুষ্ঠানিকভাবে সেকথাই প্রচার করল নেপাল।

- Sponsored -

- Sponsored -

১৯৫৪ সালে সার্ভে অব ইন্ডিয়ার তরফে মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপার পর জানানো হয়েছিল, তার উচ্চতা ৮৮৪৮ মিটার। কিন্তু সাম্প্রতিককালে চিন ও নেপালের যৌথ উদ্যোগে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গের উচ্চতার পরিমাপ নেওয়া হয়েছে, সেই অনুসারে মাউন্ট এভারেস্টের উচ্চতার সংশোধন করা হল। ইতিমধ্যেই চিন ও নেপালের পক্ষ থেকে এই তথ্যটি ঘোষণা করা হয়েছে।
নেপালে সাগরমাতা নামে ডাকা হয়ে থাকে যে মাউন্ট এভারেস্টকে। আর মাউন্ট এভারেস্টের আরও এক নাম হল মাউন্ট চোমোলুঙ্গমা। এখন তার উচ্চতা সংক্রান্ত নতুন তথ্যই মান্যতা পেয়েছে।
নতুন তথ্যে দেখা যাচ্ছে, মাউন্ট এভারেস্টের উচ্চতা .৮৬ মিটার বেশি। অর্থাৎ এভারেস্টের উচ্চতা সামান্য হলেও বেড়েছে।

সূত্রের খবর অনুযায়ী জানা যায়, নেপাল সরকারই এমন সিদ্ধান্ত নেয় কারণ নানা মহল থেকে দাবি করা হতে থাকে, যে ২০১৫ সালের বিধ্বংসী ভূমিকম্পের অভিঘাত সহ একাধিক কারণে মাউন্ট এভারেস্টের উচ্চতায় বদল হয়ে থাকতে পারে। আর সেই সূত্রে দু বছর আগে থেকেই নেপালের সার্ভে দফতর তার উচ্চতা নতুন করে মেপে দেখার প্রক্রিয়া শুরু করে।
নেপালের সার্ভে দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল সুশীল নরসিং রাজভান্ডারী জানিয়েছিলেন, যাঁরা এই প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ করবেন, তাঁদের ঘোষণা অনুষ্ঠানে স

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored