Indian Prime Time
True News only ....

ডায়াবেটিস রোগীরাও খেতে পারেন এই তিন প্রকার মিষ্টি

- sponsored -

- sponsored -

মিনাক্ষী দাসঃ ডায়াবেটিস এমন একটি রোগ যাতে খাওয়াদাওয়ার ক্ষেত্রে বিশেষত মিষ্টিতে লাগাম টানা ছাড়া কোনো উপায় থাকে না। কিন্তু অনেক ডায়াবেটিস রোগীই লুকিয়ে লুকিয়ে মিষ্টি খেয়ে নেন। তবে এই ভাবে হুটহাট মিষ্টি খেলে বিপদের আশঙ্কা থাকে।

তাই এর চেয়ে অপেক্ষাকৃত নিরাপদ কিছু মিষ্টি জাতীয় খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে অনেক ভালো। আর সেই তিন ধরণের খাবারগুলি হলো- 

১) নাশপাতি- ডায়াবেটিসের রোগীরা সব ফল খেতে পারেন না। কিন্তু নাশপাতির বহুমুখী গুণ। বিভিন্ন ডেজার্টের সাথে এই ফল পরিবেশন করা যেতে পারে। এই নাশপাতি দই, পিনাট বাটার ও ডার্ক চকোলেট সহ ইত্যাদির সাথে খাওয়া যেতে পারে। 

- Sponsored -

- Sponsored -

২) চিয়া পুডিং- চিয়া পুডিং ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকায় থাকা খুব ভালো। চিয়া বীজ অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ। এটি হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। এছাড়া চিয়া পুডিংয়ে প্রোটিন, আয়রন, ক্যালশিয়াম, ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামের মতো বিভিন্ন পুষ্টিগত উপাদান থাকে।

৩) ডার্ক চকোলেট- ডার্ক চকোলেটের গ্লাইসেমিক সূচক খুব বেশী না। ডার্ক চকোলেটে প্রচুর পরিমাণে জিঙ্ক, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং অ্যান্টি-অক্সিড্যান্টের মতো উপাদান থাকে। তাই পরিমিত পরিমাণে ডার্ক চকোলেট খেলে ডায়াবিটিস রোগীদের জন্য বেশ নিরাপদ। 

যদিও সবার শরীর সমান নয়। এর ফলে ডায়াবিটিসের মাত্রাও সমান ধরণের হয় না। তাই যেকোনো ধরনের মিষ্টি খাওয়ার আগে অবশ্যই সব সময় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored