Indian Prime Time
True News only ....

যমুনা নদীতে ধরা পড়লো বিশালাকৃতির এই সামুদ্রিক মাছটি

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

মহম্মদ মোখতারঃ বাংলাদেশঃ বাংলাদেশের জামালপুরের সরিষাবাড়ীতে আওনা ইউনিয়নের জগন্নাথগঞ্জ পুরাতন ঘাটে যমুনা নদীতে এই প্রথম ৪৬ কেজি ওজনের একটি সামুদ্রিক মাছ ধরা পড়ে। স্থানীয় মত্‍স্য বিশেষজ্ঞরা মাছটিকে সেইল ফিশ বলছেন।

প্রায় ৯ ফুট লম্বা মাছটির পিঠে বিশালাকার পাখনা রয়েছে। স্থানীয়ভাবে কেউ কেউ পাখি মাছ বলেন তো আবার কেউ কেউ গাং চ্যালাও বলেন। অদ্ভুত প্রকৃতির এই নতুন ধরনের মাছটিকে দেখতে অনেক কৌতূহলীরা ভিড় জমিয়েছেন।

সরিষাবাড়ী উপজেলার সিনিয়র মত্‍স্য কর্মকর্তা সুতপা ভট্টাচার্য জানান, “এটি একটি সামুদ্রিক মাছ। যেহেতু গা তেলতেলে ও একটি বড়ো পাখনা রয়েছে সেহেতু এই সামুদ্রিক মাছটিকে সেইল ফিশ বলে মনে করা হচ্ছে। হয়তো কোনো কারণে নদীতে চলে এসেছে”।

- Sponsored -

- Sponsored -

ভারত-প্রশান্ত মহাসাগরীয় সেইল ফিশের বৈজ্ঞানিক নাম Istiophorus platypterus। সেইল ফিশের আরেকটি প্রজাতি আটলান্টিক সেইল ফিশ রয়েছে। আমেরিকা যুক্তরাষ্ট্র সরকারের ন্যাশনাল ওশান সার্ভিসের তথ্যে দেখা যায় অনেক মত্‍স্য বিশেষজ্ঞের মতে সেইল ফিশ মহাসাগরের সবচেয়ে দ্রুতগতির প্রাণী।

সেইল ফিশ ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিতে ছুটতে পারে। এমনকি ঘণ্টায় ১৩০ কিলোমিটার অবধি হতে পারে। নৌকার পালের মতো পৃষ্ঠীয় পাখনাটি দেখতে হওয়ায় একে সেইল বা পাল ফিশ নামে আখ্যা দেওয়া হয়েছে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored