Indian Prime Time
True News only ....

এই ওষুধে প্রতিহত হতে পারে ক্যানসার নামক মারণরোধ

- Sponsored -

- Sponsored -

ব্যুরো নিউজঃ ক্যানসার নামক মারণব্যাধি কিন্তু অতিমারীর চেয়ে কোনো অংশে কম নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ এই রোগ। তবে এই মারণরোগের উপসর্গ সম্পর্কে এখনো সাধারণ মানুষের মধ্যে কম ধারণা। 

আর এবার ক্যানসারের বিরুদ্ধে লড়াই কিছুটা হলেও সহজ হতে চলেছে। ‘ডসটারলিম্যাব’ নামক নতুন এই ওষুধের পরীক্ষামূলক প্রয়োগের পর গবেষকদের একাংশ তেমনই আশা দেখছেন। আমেরিকায় এক পরীক্ষাগারে প্রস্তুত ‘ডসটারলিম্যাব’ নামক ওষুধটি মানবদেহে উৎপন্ন হওয়া অ্যান্টিবডির বিকল্প হিসাবে কাজ করতে পারে।

ছ’মাস থেকে গবেষকরা পরীক্ষামূলক ভাবে ১৮ জন মলদ্বারে ও লসিকাগ্রন্থিতে ক্যানসারে আক্রান্ত ব্যক্তির দেহে এই ওষুধটি প্রয়োগ করেন। যারা সকলেই মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোন কেটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন ছিলেন। 

এই ওষুধটি ছয় মাস ধরে প্রতি তিন সপ্তাহ অন্তর নির্ধারিত মাত্রায় রোগীদের দেওয়া হয়েছিল। গবেষকরা প্রথমে ভেবেছিলেন, এই ওষুধ প্রয়োগের পরেও রোগীদের হয়তো অস্ত্রোপচার, কেমোথেরাপি এবং রেডিয়েশনের মতো প্রথাগত চিকিৎসা পদ্ধতির প্রয়োজন হবে। কিন্তু দেখা যাচ্ছে এখন এই সব চিকিৎসার কোনো প্রয়োজন নেই।

- Sponsored -

- Sponsored -

এন্ডোস্কোপি, পিইটি স্ক্যান ও এমআরআই স্ক্যানের মাধ্যমে দেখা গেছে সেই ১৮ জন রোগীর শরীরে ক্যানসার সম্পূর্ণরূপে নিরাময় হয়ে গিয়েছে। পরীক্ষার শেষে দেখা যায়, প্রত্যেক রোগীর দেহ থেকেই ক্যানসার পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে গিয়েছে।

ক্লিনিকাল ট্রায়াল শেষ হওয়ার ২৫ মাস পরে রোগীদের ফের পরীক্ষা করা হয়। তখনও দেখা গিয়েছে তাদের শরীরে কোনো রকম অস্বস্তিবোধ বা ক্যানসার কোষের হদিশ পাওয়া যায়নি। 

এমন ঘটনা ক্যানসারের ইতিহাসে এই প্রথম। এই খবর চাউর হতেই চিকিৎসক মহলে হইচই পড়ে গিয়েছে। সূত্রের ভিত্তিতে তথ্য অনুযায়ী ডসটারলিম্যাব ওষুধের প্রতি ডোজের দাম প্রায় ১১,০০০ ডলার যা ভারতীয় মূল্যে প্রায় ৮ লক্ষ ৫৫ হাজার টাকা। 

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored