Indian Prime Time
True News only ....

কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে মিউকরমাইকোসিসে ব্যবহৃত ওষুধের নাম

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ করোনার সঙ্গে মিউকরমাইকোসিস হলে কোন ওষুধ ব্যবহার করা যাবে জয়েন্ট ন্যাশনাল টাস্ক ফোর্স কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে সেই সংক্রান্ত পরামর্শ জানিয়েছে। আর এই পরামর্শ মেনেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠালো।

কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, নীতি আয়োগের সদস্য ভিকে পল ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গবের পরামর্শ মতো মিউকরমাইকোসিসে আক্রান্ত রোগীদের অ্যাম্ফোটেরিসিন বি ওষুধ দিতে বলা হচ্ছে। অ্যাম্ফোটেরিসিন বি ওষুধ লাইপোজোমাল অ্যাম্ফোটেরিসিন বি এবং অ্যাম্ফোটেরিসিন বি ডিঅক্সিকোলেট রূপে দেওয়া যেতে পারে। এই দু’টি ওষুধই সমান কার্যকরী। কিন্তু যদি অ্যাম্ফোটেরিসিন বি ওষুধ না থাকে অথবা কোনো রোগীর শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয় তবে পসাকোনাজল ইনজেকশন ব্যবহার করা যেতে পারে।

- Sponsored -

- Sponsored -

এর পাশাপাশি কেন্দ্র জানিয়েছে, অ্যাম্ফোটেরিসিন বি ডিঅক্সিকোলেট ওষুধ ব্যবহার করলে কোনো রোগীর কিডনির ক্ষেত্রে বিরূপ প্রতিক্রিয়া ঘটতে পারে। এছাড়া কোনো রোগীর মস্তিষ্কে মিউকরমাইকোসিস হলে লাইপোজোমাল অ্যাম্ফোটেরিসিন দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। মিউকরমাইকোসিসে আক্রান্ত রোগীকে স্যালাইন দেওয়া যেতে পারে। মিউকরমাইকোসিসে আক্রান্ত রোগীকে অক্সিজেন দিলে বা মাস্ক পরালে কোনো অসুবিধা হবে না।

কেন্দ্র এই নির্দেশ রাজ্যের সব সরকারী ও বেসরকারী হাসপাতালগুলিকে দ্রুত জানানোর নির্দেশ দিয়েছে। মিউকরমাইকোসিসে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে যাতে অন্য কো্নো ওষুধ ব্যবহার না হয় সেই নির্দেশও দেওয়া হয়েছে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored