Indian Prime Time
True News only ....

বিশ্বের সবচেয়ে মূল্যবান আম চাষ হতে চলেছে এই রাজ্যে

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ মালদাঃ জাপানে চাষ হওয়া মিয়াজাকি আমই বিশ্বের সব থেকে মূল্যবান আম। এবার কৃষি দপ্তর মালদায় সেই মিয়াজাকি আম চাষ করার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ব বাজারে এই আম প্রায় দু’লক্ষ টাকা কেজি দরে বিক্রি হয়। তাই এই আম রাজ্যের সব থেকে বেশী প্রজাতির আমের চাষ হওয়া জেলাতেই বাণিজ্যিক ভাবে চাষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রশাসন সূত্রে খবর, ইংরেজবাজার ব্লকে এই আম বাগান তৈরীর পরিকল্পনা করা হয়েছে। এর জন্যে ইতিমধ্যেই জাপান থেকে চারাগাছ নিয়ে আসার প্রস্তুতিও শুরু হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যেই ওই চারাগাছগুলি পৌঁছাবে। ইংরেজবাজার ব্লক কৃষি দপ্তরের আধিকারিক সেফাউর রহমানের উদ্যোগেই এই আম চাষ করার পরিকল্পনা করা হয়েছে।

সেফাউর রহমান জানান, ‘‘একটি বেসরকারী সংস্থার সহায়তায় জাপান থেকে মোট ৫০ টি গাছের চারা আনা হবে। ভারতীয় টাকায় এক একটি চারা গাছের দাম প্রায় এক হাজার টাকা পড়েছে। আগামীতে এই গাছগুলি থেকে কলম পদ্ধতিতে চারা তৈরী করা হবে। পরবর্তীতে আরো এই আমের চাষ বাড়ানো হবে।’’

- Sponsored -

- Sponsored -

এই আম অপিরপক্ক অবস্থায় বেগুনী হয়। আর পাকলে লাল রঙের হয়। একটি আমের সর্বোচ্চ ওজন ৩৫০ গ্রাম অবধি হয়। বর্তমানে জাপানের পাশাপাশি ভারত, তাইল্যান্ড, পাকিস্তান ও বাংলাদেশেও এই চাষ শুরু হয়েছে। ভারতে প্রথম মধ্যপ্রদেশের এক কৃষক এই আমের চাষ শুরু করেন।

কৃষি দপ্তরের তরফে আশা করা হচ্ছে এই আম স্থানীয় বাজারে লক্ষ টাকা দরে বিক্রি না হলেও কয়েক হাজার টাকায় বিক্রি হতে পারে। ফলে এই আমের চাষ সফল হলে জেলার অর্থনীতি চাঙ্গা হবে। কিন্তু এই আম চাষের মূল উদ্দেশ্য বিদেশে রপ্তানী করা।

তবে এই আম সর্বাধিক দামী হওয়ার কারণ হিসাবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ‘‘মিয়াজাকি আমের উৎপাদন বেশ পরিশ্রমের এবং সময় সাপেক্ষ। এর পাশাপাশি এই আম অনেক বেশী পুষ্টিগুণও সম্পন্ন। এই আমে ক্যানসারের ঝুঁকি কমানোর উপাদানও রয়েছে।’’

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored