Indian Prime Time
True News only ....

২০০ এর অধিক কুকুরের মৃত্যুকে ঘিরে চাঞ্চল্য ছড়াল এলাকায়

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

দেবব্রত মন্ডলঃ বাঁকুড়াঃ ধারাবাহিকভাবে পথ কুকুর মৃত্যুর ঘটনায় বাঁকুড়ার বিষ্ণুপুরে তীব্র চাঞ্চল্য ছড়ালো। গত কয়েক দিনে এখনো পর্যন্ত সর্বমোট ২০৩ টি পথ কুকুর মারা গেছে বলে খবর। এই ঘটনায় উদ্বিগ্ন পৌরসভা সহ পৌরবাসী। পাশাপাশি কুকুর মৃত্যুর ঘটনায় পশুপ্রেমীরাও যথেষ্ট উদ্বিগ্ন। ঠিক কি কারণে শহরে এই কুকুর মৃত্যুর ঘটনা ঘটছে তা নিয়ে তারা তদন্তের দাবী জানিয়েছেন। ফলে মৃত্যুর কারন জানতে নমুনা সংগ্রহ করা হচ্ছে।

বিষ্ণুপুর পৌরসভা সূত্রে খবর, মঙ্গলবার ৬০ টি, বুধবার ৮৩ টি, বৃহস্পতিবার ৩৫ টি ও আজ শুক্রবার ২৫ টি কুকুর মারা গেছে। হঠাৎ কি কারণে একের পর এক পথ কুকুর মারা যাচ্ছে সেই বিষয়টি কারোর কাছেই স্পষ্ট নয়। পৌর কর্তৃপক্ষের তরফে জানা যায় ওই সব মৃত পথ কুকুর শহরের ডাম্পিং গ্রাউণ্ডে ফেলা হচ্ছে। কিন্তু এভাবে মৃত কুকুর ডাম্পিং গ্রাউণ্ডে ফেলে দেওয়ার ঘটনায় অনেকেই আতঙ্কিত। এরফলে কেউ কেউ রোগ সংক্রমণের সম্ভাবনাও দেখছেন।

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

শহরের সরকারী পশু চিকিৎসা কেন্দ্রের চিকিৎসক ডাঃ মৃণাল কান্তি দে বলেছেন, “ঋতু পরিবর্তনের কারণে এই সময় কুকুরের মধ্যে ‘ভাইরাল ইনফেকশানের’ সম্ভাবনা বাড়ে। পথ কুকুরদের সেভাবে ভ্যাক্সিন দেওয়া হয় না। ফলে ওই ভাইরাল ইনফেকশন থেকেও এই কুকুরের মৃত্যুর ঘটনা ঘটতে পারে। কিন্তু এখনো কেউ অসুস্থ পোষ্য কুকুর নিয়ে চিকিৎসা করাতে আসেনি। তবে মৃত কুকুরের ময়নাতদন্তের পর রোগ নির্নয় সম্ভব হবে”। এছাড়া তিনি পুরো বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানান। শহরে কুকুর মৃত্যুর ঘটনা পৌর প্রশাসক বোর্ডের চেয়ারপার্সন দিব্যেন্দু ব্যানার্জী স্বীকার করে নিয়ে জানিয়েছেন, তারা বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট পশু চিকিৎসকদের সঙ্গে আলোচনা করবেন।

চিকিৎসকরা প্রাথমিকভাবে অনুমান করছেন যে, কেনাইন ডিসটেম্পার রোগের কারণে এই মৃত্যু ঘটতে পারে। এই রোগের লক্ষণ জ্বর, বমি, পায়খানা। সাধারনত এই রোগটি কুকুরের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ে।

এর আগে শহরে কুকুরের এমন মোড়ক কখন হয়নি। আর পশু চিকিৎসক এবং পুরসভার যৌথ উদ্যোগে বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored