Indian Prime Time
True News only ....

দেখে নিন রান্নার পাশাপাশি গৃহস্থালীর কাজেও নুন কতটা কার্যকরী!!

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

মিনাক্ষী দাসঃ রান্নার সবচেয়ে প্রয়োজনীয় উপাদান নুন। নুন ছাড়া কোনো খাবারেই স্বাদ আসে না তাই নুন যেমন রান্নার স্বাদ বৃদ্ধিতে ব্যবহৃত নয় তেমন গৃহস্থালীর বিভিন্ন কাজে নুনের ভূমিকা একেবারে অনস্বীকার্য। এবার দেখে নেওয়া যাক নুনের কার্যকারীতা।

১) চা-কফির কাপ নিয়মিত পরিষ্কার করার পরেও দাগ থেকে যায়। এক্ষেত্রে ওই কাপে উষ্ণ নুন জল ঢেলে কিছুক্ষণ রেখে দিয়ে ধুয়ে ফেললে দাগ পরিষ্কার হয়ে যাবে।

২) ) রান্না করার পর হাত থেকে পেঁয়াজ-রসুন ও মাছ-মাংসের আঁশটে গন্ধ থেকেই যায়। সাবানের ব্যবহারেও সেই দুর্গন্ধ যেতে চায় না। এক্ষেত্রে ভিনেগারে সামান্য নুন মিশিয়ে হাতে ঘষে নিলে গন্ধ চলে যায়।

৩) ছেলে হোক বা মেয়ে জিন্স ঘুরতে হোক অথবা কর্মক্ষেত্র সব জায়গাতেই জিন্স প্রচলিত। কিন্তু এই জিন্স ঘন ঘন ধোয়া হলে ঔজ্জ্বল্য হারিয়ে যায়। তাই জিন্সের উজ্জ্বলতা বজায় রাখতে একটি বালতি জলে নুন মিশিয়ে জিন্স ভিজিয়ে রাখতে হবে। 

- Sponsored -

- Sponsored -

৪) অনেক দিন থেকে জুতো কিংবা ব্যাগ ব্যবহার না করলে ভিতরে ভ্যাপসা গন্ধ হয়ে যায়। এক্ষেত্রে ব্যাগ এবং জুতোর উপর বেশ খানিকটা নুন ছড়িয়ে সারা রাত রেখে দিয়ে পরের দিন সকালবেলা নুন ঝেরে ফেললেই দেখা যাবে দুর্গন্ধ চলে গিয়েছে।

৫) ভাত রান্নার সময়ে ভাতের ফ্যান অথবা দুধ জাল দেওয়ার সময় দুধ অনেক সময় অসতর্কতায় গ্যাস ওভেনের উপর পড়ে দাগ ফেলে দেয়। সেক্ষেত্রে গ্যাসের উপর কিছু পড়লেই সঙ্গে সঙ্গে নুন ছড়িয়ে দিলে দাগ বসবে না সহজেই পরিষ্কার হয়ে যাবে।

৬) ফুলদানিতে কৃত্রিম ফুল রাখলে কয়েক দিন যেতে না যেতেই সেই ফুলের উপর ধুলোর স্তর জমে যায়। আর তাই এই ফুলগুলি পরিষ্কার করতে একটি ঝোলা ব্যাগে বেশ খানিকটা নুন ও সেই কৃত্রিম ফুল নিয়ে ভালো করে ঝাঁকিয়ে তা মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

 

৭) ডিম সেদ্ধ করার পর অনেক সময় দু’ একটা ডিম পচা দেখা যায়। তাই ডিম কিনে এনে রান্না করার আগেই ডিমগুলি সব টাটকা জানতে একটি গ্লাসে জল নিয়ে তাতে দু’টেবিল চামচ নুন মিশিয়ে তাতে ডিমটি ডুবিয়ে দিতে হবে। ডিম ডুবে গেলে বোঝা যাবে ডিমটি ভালো আর যদি ডিমটি ভেসে থাকে তাহলে বুঝতে হবে ডিমটি পচা। 

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored