Indian Prime Time
True News only ....

শীঘ্রই দেশজুড়ে আছড়ে পড়বে প্লাবন

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

ওয়েব ডেস্কঃ বর্তমান সভ্যতা যতো উন্নতি হচ্ছে মানুষের বিপদও ততো আসন্ন হচ্ছে। মানুষ তার পরিবেশের কথা ভুলে এগিয়ে চলেছে উন্নতির শিখরে। আর এই সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গেই বিশ্বউষ্ণায়ন বেড়ে চলেছে। তার জেরে আন্টার্টিকার বরফও গলতে শুরু করেছে। ফলে ভারতেরও বিপদ সম্মুখে।

১৯৯২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত আন্টার্টিকায় প্রতিবছর বরফ গলেছিল ৮৪ বিলিয়ন টন। কিন্তু ৮৪জন গবেষকদের প্রকাশিত বিজ্ঞান পত্রিকা ‘নেচার’ এর তথ্য অনুযায়ী জানা যায়, বিশ্ব উষ্ণায়নের ফলে ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত এই পাঁচ বছরে আন্টার্টিকার বরফের স্তর তিন গুণ বেশি গলেছে। অর্থাৎ প্রতি বছর আন্টার্কটিকায় ২৪১ বিলিয়ন টন বরফ গলেছে। ফলে সমুদ্রে বাড়ছে জলস্তর।

- Sponsored -

- Sponsored -

ইংল্যান্ডের লিড্‌স বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী অ্যান্ড্রু শেপার্ড জানিয়েছেন, “আন্টার্টিকার একাই সমুদ্রের জলস্তর প্রায় অর্ধেক ফুট বা ১৬ সেন্টিমিটার বাড়িয়ে দিতে সক্ষম ও তা হতে চলেছে এই শতকের শেষের দিকেই। আবহাওয়া পরিবর্তনের ফলেই এই পরিস্থিতি উত্‍পন্ন হয়েছে”।

বিশেষজ্ঞদের আশঙ্কা, এইভাবে বরফ গলার পরিমাণ বাড়তে থাকায় সব চেয়ে খারাপ প্রভাব পড়তে চলেছে আন্টার্টিকার সব চেয়ে কাছে অবস্থিত ভারত মহাসাগরে। ২১০০ সালের মধ্যে ভারত মহাসাগরের জলস্তর প্রায় দু’‌মিটার বেড়ে যেতে পারে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored