Indian Prime Time
True News only ....

রাজ্যে বায়ু দূষণ প্রতিরোধে বসানো হলো স্মগ টাওয়ার

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ দেশে রাজধানীত প্রথম স্মগ টাওয়ার বসলো। প্রতিবছর শীতকালে দিল্লিতে বায়ু দূষণের তীব্রতা বাড়ে। বায়ু দূষণ থেকে দিল্লিকে রক্ষা করতে স্মগ টাওয়ার বসানো হয়েছে। স্মগ টাওয়ারের উচ্চতা ২৪ মিটার। যা এক কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে থাকা বাতাস পরিষ্কার করতে সক্ষম হবে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল স্মগ টাওয়ারের উদ্বোধন করেন। এছাড়া কেন্দ্রীয় সরকার আনন্দ বিহার এলাকায় একটি স্মগ টাওয়ার বসিয়েছে। কনট প্লেসে দেশের প্রথম স্মগ টাওয়ারের উদ্বোধন করা হলো। পাশাপাশি সরকার জেনারেটর ব্যবহার বন্ধ, গাড়ির জোড়-বিজোড় নীতি নির্মাণ কাজে লাগামের মতো একাধিক পদক্ষেপ নিচ্ছে।

জানা গেছে, আগামী ৩১ শে আগস্ট স্মগ টাওয়ার থেকে পুরোদমে কাজ শুরু করে দেবে। এই প্রযুক্তি আমেরিকা থেকে আমদানি করা হয়েছে। টাটা প্রজেক্ট লিমিটেড টাওয়ারটি তৈরী করেছে। এছাড়াও আইআইটি দিল্লি এবং আইআইটি বোম্বের সাহায্য নেওয়া হয়েছে।

- Sponsored -

- Sponsored -

দিল্লির পরিবেশমন্ত্রী জানিয়েছেন, “২০ মিটার বেশী উচ্চতার আশেপাশের এক কিলোমিটার পরিধির বাতাসের গুণমান শুদ্ধের কাজ করবে। আর বর্ষার পর পুরো ক্ষমতায় কাজ শুরু করবে”। করোনা পরিস্থিতির জন্য টাওয়ারটি বসানোর কাজে বিলম্ব ঘটেছিল।

গত বছরের অক্টোবর মাসে দিল্লির মন্ত্রী সভা এই টাওয়ার বসানোর অনুমোদন দিয়েছিল। একদিকে যেমন প্রতিবছর বায়ুদূষণের জেরে দিল্লি ক্ষতিগ্রস্ত হয়। তেমন অপরদিকে করোনার সংক্রমণ রয়েছে। এই কঠিন পরিস্থিতিতে বায়ু দূষণ মুক্ত করতে দিল্লি সরকারের এই অভিনব উদ্যোগকে সকলেই সাধুবাদ জানিয়েছেন।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored