Indian Prime Time
True News only ....

মুঘল যুগের জলের ট্যাঙ্কের সন্ধান মিলল ফতেপুর সিক্রিতে

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ উত্তরপ্রদেশঃ আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার খননকার্যের সময় উত্তরপ্রদেশের ফতেপুর সিক্রিতে মুঘল আমলের একটি ঝরনা সহ জলের ট্যাঙ্কের খোঁজ পাওয়া গেল। বরাদারি এমন একটি বিল্ডিং যা বারোটি দরজা বিশিষ্ট বাতাসের প্রবাহের জন্য তৈরি করা হয়েছিল। আর তোদারমাল বরাদারিতে সংরক্ষণ কাজের সময় আশপাশের একটি অঞ্চলে খননের কাজ করা হচ্ছিল। 

- Sponsored -

- Sponsored -

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (আগ্রা সার্কেল) এর তত্ত্বাবধায়ক প্রত্নতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার বলেছেন, “খনন চলাকালীন ৮.৭ মিটার চওড়া ও ১১ মিটার গভীরতার একটি বর্গাকার ট্যাঙ্ক পাওয়া গেছে। ঝরনার ট্যাঙ্কের মেঝে চুনযুক্ত প্লাস্টার দিয়ে তৈরি। এটি নিশ্চয়ই তখন বড়দাড়ির পাশাপাশি তৈরি করা হয়েছিল”।

মুঘল সম্রাট আকবরের রাজত্বকালে মুঘল সাম্রাজ্যের অর্থমন্ত্রী ছিলেন রাজা টোদার মল। তিনি আকবরের আদালতে অন্যতম নবরত্ন এবং করের নতুন ব্যবস্থা চালু করেছিলেন। ফতেপুর সিক্রি তাঁর উদ্যান, মণ্ডপ, আস্তাবল, বাড়িঘর ছাড়াও ক্যারাভান্সারিগুলির জন্য পরিচিত ছিল।

তবে বর্তমানে ওই এলাকায় এসএসআই খননের কাজ বন্ধ করে দিয়েছে। তবে মুঘল আমলের এই ঝরনা সহ জলের ট্যাঙ্ক সকলের কাছে দর্শনীয় হয়ে উঠেছে। 

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored