Indian Prime Time
True News only ....

আসুন জেনে নিই দুধ চায়ের ক্ষতিকর প্রভাব

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

মিনাক্ষী দাসঃ চা মানেই এক বাক্যে প্রায় সকলের কাছে দুধ চা সবথেকে প্রিয়। সকালে হোক বা রাতে কিংবা বাড়িতে হোক বা বাইরে যেকোনো সময়ে নিজেকে একটু ফ্রেশ মেজাজে আনতে প্রায় প্রত্যেকেই এই দুধ চা পান করে থাকে। আর লিকার চায়ের থেকে দুধ চা সুস্বাদু হওয়ায় এর প্রতি মানুষের আকর্ষণ অনেক বেশি থাকে।

এমন অনেক মানুষ আছে যারা দিনে সাত থেকে আট বার চা পান করে থাকে। যার ফলে তাদের শরীরে খিদের চাহিদা অনেক কমে যায়। যা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর রূপে কাজ করে। এছাড়া এই চায়ের সঙ্গে দুধ বা চিনি প্রয়োগ করলে তা আরো ক্ষতিকর হয়ে ওঠে।

চা একটি স্বাস্থ্যকর পানীয়। কারণ এতে ক্যাফেইনের পাশাপাশি ক্যাটেচিন নামক অ্যান্টি অক্সিডেন্ট থাকে। কিন্তু চায়ের সাথে দুধ প্রয়োগ করলে এতে কেজিন প্রোটিন ও ক্যাটেচিন রি অ্যাকশনের মাধ্যমে অ্যান্টিঅক্সিডেন্টের গুণ নষ্ট করে দেয়। এর ফলে চা পান করলে অ্যাসিডিটি হয়ে যায় এবং ইনফ্লামেশন হয়। যার ফলে এর মধ্যে চিনি প্রয়োগ করলে ক্ষতির মাত্রা আরো বেড়ে দ্বিগুণ যায়। তাই এটি দিনে দুই থেকে তিন বার পান করাই স্বাস্থ্যের পক্ষে শ্রেয়।

অতিরিক্ত চা পান করলে শারীরিক নানা সমস্যা দেখা দেয়৷

- Sponsored -

- Sponsored -

১) ব্রণ ওঠে। ২) পেট ফুলে ওঠে। ৩) নিদ্রা কম হয়। ৪) অ্যাডিকশন বাড়ে। ৫) কোষ্ঠকাঠিন্য বাড়ায়। ৬) পুষ্টির ঘাটতি হ্রাস পায়। ৭) স্ট্রেস ও দুশ্চিন্তা বৃদ্ধি পায়। ৮) রক্তচাপ ক্রমশ ওঠা-নামা করে।

তবে চা আদা এবং মধু দিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। তাছাড়া গ্রিন টি, লিকার টি, লেমন টি ও হারবাল টি শরীরের জন্য দারুণ উপকারী।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored