Indian Prime Time
True News only ....

আসুন জেনে নিই চটজলদি এই সুস্বাদু শরবত তৈরীর প্রণালী

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

মিনাক্ষী দাসঃ মিষ্টির পাশাপাশি পাল্লা দিয়ে টক জাতীয় খাবারও বেশীরভাগ মানুষের কাছে খুব প্রিয়। আর এই টক জাতীয় খাবারের মধ্যে অন্যতম হলো তেঁতুল। যার গুণাগুণও প্রচুর।

তেঁতুলে আছে যথেষ্ট ভেষজ গুণ ও পুষ্টিগত উপাদান। ভিটামিন এবং ক্যালশিয়ামও রয়েছে। তেঁতুল রক্তের কোলস্টেরল কমায়। বেলিফ্যাট কমাতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তেঁতুলের শরবত খাবার হজম করতে সহায়তা করে। এছাড়া স্কার্ভি রোগ, কোষ্ঠবদ্ধতা, শরীর জ্বালা করা সহ ইত্যাদি রোগে অত্যন্ত উপকারী।

কিন্তু তেঁতুলের শরবত তৈরী করবেন কিভাবে? এবার রইল তারই উপকরণ-

- Sponsored -

- Sponsored -

১০০ গ্রাম তেঁতুল, ১ চা চামচ বিট লবণ, ২ কাপ চিনি, ১ চা চামচ ধনিয়া পাতা কুচি, ১ টি কাঁচা মরিচ কুচি, হাফ চা চামচ শুকনো মরিচের গুঁড়ো, ৮ কাপ ঠাণ্ডা জল, কিছু পরিমাণ বরফ কুচি ও লবণ পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালিঃ প্রথমে তেঁতুল থেকে বিচি আলাদা করে নিতে হবে। এরপর একটি পাত্রে তেঁতুল গুলে নিন। গোলানো তেঁতুলের সাথে ৮ কাপ ঠাণ্ডা জল মেশাতে হবে। এবার তেঁতুলের সাথে চিনি, লবণ, বিট লবণ, কাঁচা মরিচ কুচি, ধনিয়া পাতা কুচি এবং শুকনো মরিচের গুঁড়ো দিতে হবে।

তারপর মিশ্রণগুলো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। আর যদি যাদের ব্লেন্ডার না থাকে তাহলে ভালো করে ঝাঁকিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। এরপরেই মিশ্রণটি অন্য একটি পাত্রে ছাকনি দিয়ে ছেঁকে নিতে হবে। এবার একদম শেষ মুহূর্তে সুস্বাদু তেঁতুলের শরবত গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে দিলেই একেবারেই তৈরী হয়ে যাবে। তবে ইচ্ছে করলে এই তেঁতুলের শরবতের মধ্যে পুদিনা পাতাও দেওয়া যেতে পারে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored