Indian Prime Time
True News only ....

মাশরুমে দূরীভূত হবে এই সমস্যাগুলি

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

মিনাক্ষী দাসঃ ব্যাঙের ছাতা অর্থাৎ মাশরুম প্রায় সকলেরই পরিচিত খাদ্যবস্তু। মাশরুম সুস্বাদু খাবার হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। ইম্পেরিয়াল কলেজ অব লন্ডনের বিজ্ঞানীমহল জানান, ” ব্যাঙের ছাতায় রাসায়নিক ব্যবহার করে বিষন্নতার চিকিত্‍সা করা যাবে। মাশরুমে থাকা সিলোসিবিন নামক এই রাসায়নিক উপাদান মানুষের মস্তিষ্কে একটা মাদকের ঘোর সৃষ্টি করবে যা মস্তিষ্ককে সতেজ করে তুলতে সাহায্য করবে। বিজ্ঞানীরা ১৯ জন রোগীর ওপর এই রাসায়নিক উপাদান পরীক্ষা করে দেখেছেন”।

জানা গেছে, এটি ব্যবহার করার পর অর্ধেক রোগীর মানসিক বিষণ্নতা কেটে গেছে। এছাড়া তারা মস্তিষ্কে একটা পরিবর্তন অনুভব করতে পেরেছেন যা প্রায় পাঁচ সপ্তাহ ধরে স্থায়ী হয়ে আছে।

- Sponsored -

- Sponsored -

এই প্রসঙ্গে বিজ্ঞানীরা বলছেন, “গবেষণায় দেখা যাচ্ছে সিলোসিবিন রাসায়নিক পদার্থটি মস্তিষ্ককে হালকা করে দেয়। এই সিলোসিবিন মস্তিষ্কের দুটি গুরুত্বপূর্ণ অংশে কাজ করে। মানুষকে মানসিক বিষণ্নতার উপসর্গ থেকে বেরিয়ে আসতে সাহায্য করে। কিন্তু এখনো অবধি মস্তিষ্কের ভেতর এটি ঠিক কীভাবে কাজ করে তা পরিষ্কারভাবে জানা যায়নি”।

তবে গবেষণা দলের প্রধান ড. রবিন কারহার্ট হ্যারিস জানিয়েছেন, “এখনো আরো বিস্তৃতভাবে এই গবেষণা এগিয়ে নিয়ে যাওয়া দরকার। কিন্তু প্রাথমিক গবেষণার ফলাফল খুবই আশানুরূপ। মানসিক বিষণ্নতার সফল চিকিত্‍সায় এই সিলোসিবিন ব্যবহার করা হবে কিভাবে এখন সেটাই গবেষণার পরবর্তী ধাপে পরীক্ষা করে দেখা হবে”।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored