Indian Prime Time
True News only ....

উজ্জ্বল ত্বকের রহস্য কেবল নিয়মিত রূপচর্চা নয় পাশাপাশি প্র‍য়োজন এই অভ্যাসগুলি

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

মিনাক্ষী দাসঃ রূপচর্চা করার শুরুতেই জেনে নেওয়া উচিত নিজের ত্বকের ধরন। তারপরই সেই ত্বক অনুযায়ী যাতে ক্ষারের পরিমাণ কম সেই ধরণের ক্লিনজিং ফোম, টোনার, সিরাম, আই ক্রিম ও এস পি এফ যুক্ত ডে ক্রিম নিয়ম করে দিনেরবেলা ও নাইট ক্রিম রাতেরবেলা লাগানো উচিত। আর সপ্তাহে দুবার স্ক্রাবিং করা উচিত এর ফলে আমাদের মুখের ডেড সেলসগুলো চলে যাবে। প্রতিদিন এই নিয়ম মেনে চললে ব্রণ, রিংকেল অর্থাৎ মুখে ভাঁজ পড়া, পিগমেন্টেশন বা কালো ছোপ পড়ার মতো বিভিন্ন সমস্যার থেকে সমাধান পাওয়া যায়। তবে ব্যবহৃত প্রোডাক্টগুলি সবসময় দেখেশুনে যাচাই করে কেনা উচিত।

কিন্তু রূপচর্চার পাশাপাশি অবশ্যই স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে কারণ এরা একে অপরের পরিপূরক। ঝলমলে ত্বক পেতে এই পাঁচটি নিয়ম খুবই আবশ্যক। ১] নিয়মিত দিনে ৩-৪ লিটার জল পান করা উচিত। প্রতিদিনের ডায়েট চার্টে ফল, প্রায় ৫০০ গ্রাম শাকসব্জি রাখা উচিত। স্ট্রেস কমাতে হবে তার জন্য মেডিটেশন করতে হবে। যোগাসন বা ব্যয়াম করতে হবে।

- Sponsored -

- Sponsored -

২] যেসব ফল ও শাকসব্জিতে জলের পরিমাণ বেশি থাকে সেগুলি খাওয়া উচিত এতে ত্বকের হাইড্রেশন বজায় থাকে। সূর্যের ক্ষতিকারক প্রভাব থেকে ত্বককে রক্ষা করতে রসালো জাতীয় ফল, শাকসব্জি খাওয়া উচিত। যেমন- লাউ, লেবু, শশা, আঙুর, আপেল, তরমুজ।

৩] বেশি সময় ধরে ফোন, ল্যাপটপে কাজ করার সময় অতি অবশ্যই চশমা ব্যবহার করা উচিত। খুব প্রয়োজন না হলে এগুলো থেকে কিছুটা দূরে থাকুন।

৪] ত্বকের যত্নের সেরা সময় রাত। তাই সর্বদা রাতে নাইট ক্রিম দেওয়া উচিত। এতে ত্বক উজ্জ্বল দেখায়। ঘুমানোর সময় ত্বকও বিশ্রাম নেয়। আর রাতে অন্তত ৮ ঘন্টা ঘুমানো উচিত। যা শরীর ও ত্বক উভয়ের পক্ষে ভালো।

৫] a]বলিরেখা থাকলে বেশি পরিমাণ হাউলোরনিক অ্যাসিড, রেটিনলযুক্ত প্রোডাক্ট ব্যবহার করতে হবে। b]ফ্যাকাসে ত্বক হলে রেটিনল এবং আলফা হাইড্রক্সি অ্যাসিডযুক্ত প্রোডাক্ট ব্যবহার করতে হবে। c]ব্রণযুক্ত ত্বকের জন্য স্যালিসাইলিক অ্যাসিড যুক্ত ক্লিন ট্রিটমেন্ট প্রয়োজন। d]পিগমেন্টেশনযুক্ত ত্বকের জন্য ভিটামিন সি যুক্ত প্রোডাক্ট ব্যবহার করা উচিত।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored