Indian Prime Time
True News only ....

কেন্দ্রের তরফে স্পুটনিক লাইট রপ্তানিতে ছাড়পত্র মিলল

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ সম্প্রতি ভারতে কর্মরত থাকা রাশিয়ান রাষ্ট্রদূত দেশের সরকারের কাছে উত্‍পাদিত ভ্যাকসিন রপ্তানির অনুমোদনের জন্য আবেদন করে। পরবর্তীতে কেন্দ্র ভারতের সেই ভ্যাকসিন উত্‍পাদনকারী সংস্থা হেটেরো বায়োফার্মা লিমিটেডকে ৪০ লক্ষ স্পুটনিক লাইট ভ্যাকসিন রপ্তানির অনুমোদন দেয়।

সূত্রের ভিত্তিতে জানা গিয়েছে, রাশিয়ায় তৈরী ভ্যাকসিন স্পুটনিক ভি তে যে সমস্ত উপাদান রয়েছে সেই একই উপাদানগুলি স্পুটনিক লাইট ভ্যাকসিনটিতে রাখা হয়েছে। এর ফলস্বরূপ চলতি বছরের এপ্রিল মাসে ড্রাগ কন্ট্রোল অথরিটি অফ ইন্ডিয়া স্পুটনিক লাইট ভ্যাকসিনটি জরুরীভিত্তিতে প্রয়োগের জন্য ছাড়পত্র প্রদান করে।

এই প্রসঙ্গে রাশিয়ান রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ বলেন, “বর্তমানে হেরেটো বায়োফার্মা প্রায় ১০ লক্ষ স্পুটনিক ভিতে ও ২০ লক্ষ স্পুটনিক লাইট ভ্যাকসিন তৈরীর কোটা সম্পূর্ণ করেছে। কিন্তু এগুলির অনুমোদন পেতে দেরী হলে সহজেই নষ্ট হয়ে যেতে পারে”।

- Sponsored -

- Sponsored -

তবে এই কোভিড ভ্যাকসিন সংক্রান্ত বিষয়ে এই বিশেষজ্ঞ দলের অন্যতম সদস্য ভি কে পাল জানিয়েছেন, “কিছুটা সময় অন্তর অন্তর যদি স্পুটনিক লাইট রপ্তানির অনুমোদন দেওয়া যায় তাহলে উত্‍পাদনকারী সংস্থাও ভ্যাকসিনের উত্‍পাদন বাড়াতে আরো উত্‍সাহিত হবে। আর সঠিক সময়ে তা মানুষের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে”।

বলাবাহুল্য যে, এখনো অবধি স্পুটনিক লাইটকে দেশের জরুরী ভিত্তিতে প্রয়োগের অনুমতি না দেওয়া হলেও সরকার বিদেশে রপ্তানির জন্য ছাড়পত্র দিয়েছে। পাশাপাশি মনে করা হচ্ছে পরবর্তী সময়ে দেশেও চালু করার কথা ভাবা হবে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored