Indian Prime Time
True News only ....

দূরপাল্লার ট্রেনে চালু হতে চলেছে ইকোনমি ক্লাস কোচ

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ এবার যাত্রীদের সুবিধার্থে ও ট্রেনের সৌজন্য বাড়াতে ভারতীয় রেল নয়া উদ্যোগ গ্রহণ করতে চলেছে। বর্তমানে এমনিতেই এসি কামরার যাত্রী সংখ্যা বেড়েছে। তাই ভারতীয় রে আরো বেশী সংখ্যক যাত্রীকে এসি কামরায় ভ্রমণের সুযোগ করে দিতে প্রথমবারের জন্য ইকোনমি থ্রি টায়ার এসি কোচ তৈরি করে ফেলল। আর নূন্যতম খরচের মাধ্যমে যাত্রীদের এই পরিষেবা দেওয়া হবে। 

রেলমন্ত্রকের ছাড়পত্র পাওয়ার পর ২০২০ সালের অক্টোবর মাসে এই কোচের ডিজাইন তৈরির কাজ শুরু হয়েছে। বর্তমানে এই কোচ পাঞ্জাবের কাপুরথালা রেলওয়ে কোচ ফ্যাক্টরিতে তৈরি হয়েছে। এই অত্যাধুনিক কোচের ডিজাইন লখনউতে অবস্থিত রেলের রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন করেছে।

ভারতীয় রেল সূত্রের খবর অনুযায়ী জানা যায়, ইকোনমিক থ্রি টায়ার এসি কোচে অতি চমৎকার ডিজাইন করা হয়েছে। বর্তমানে যে এসি থ্রি টায়ার কোচে ৭২ টি বার্থ থাকে। সেখানে নতুন ইকোনমি ক্লাস এসি থ্রি টায়ার কোচে ৮৩ টি আসন থাকছে।  আর এই কামরায় আপার ও মিডল বার্থে বেশী ‘হেড স্পেস’ রাখা হয়েছে। ফলে যেকোনো যাত্রী আরামে শয়ন করতে পারবেন। 

- Sponsored -

- Sponsored -

এছাড়া রাতে এলইডি বার্থ জ্বালানো হবে। আর দরজার পাশের হাইভোল্টেজ ইলেকট্রিক সুইচ গিয়ারের জায়গা পরিবর্তন করা হয়েছে। এর পরিবর্তে অতিরিক্ত ১১ জনের বসার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়াও বাথরুমের দরজা অনেকটাই বড়ো করা হয়েছে। যার ফলে যাদের শারীরিক প্রতিবন্ধকতা ব্যক্তিদেরও সুবিধা হবে। এমনকি পাবলিক আড্রেস সিস্টেমে ট্রেনের অবস্থান এবং পরবর্তী স্টেশন ঘোষণা করা হবে। 

চলতি মাস থেকেই ইকনোমি ক্লাস কামরার বাণিজ্যিক উৎপাদন শুরু হবে। রেলমন্ত্রক আগামী দিনে নতুন এই ইকোনমি ক্লাস এসি থ্রি টায়ার কামরা আরো বেশী সংখ্যক যাত্রীকে বাতানুকূল কামরায় যাত্রার ব্যবস্থা করে দেবে।

কেন্দ্রের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় ভারতীয় রেল যাত্রীদের স্বাচ্ছন্দ্যের জন্য নয়া উদ্ভাবন শুরু করেছে। বিশ্বের মধ্যে সবচেয়ে সস্তায় যাত্রীদের জন্য বাতানুকুল ভ্রমনের ব্যবস্থা করছে ভারতীয় রেল।

 

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored