Indian Prime Time
True News only ....

এবার গবাদি পশুর জন্য চালু হয়েছে দুয়ারে ভ্যাকসিন

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

পিঙ্কি পালঃ দক্ষিণ চব্বিশ পরগণাঃ এই মুহূর্তে জেলায় জেলায় গবাদি পশুদের মধ্যে ফুট অ্যান্ড মাউথ ডিজিজ ছড়িয়ে পড়ায় রাজ্য সরকারের উদ্যোগে দুয়ারে গোরুর ভ্যাকসিনেশন চালু হয়েছে। যা ১৫ই ডিসেম্বর অবধি চলবে। এই ভ্যাকসিন দিতে প্রাণী বন্ধু ও প্রাণী মিত্ররা বাড়ির গোয়ালে পৌঁছে যাচ্ছেন।

সূত্রের খবর, গোরুদের এই ভাইরাস ঘটিত রোগটি গ্রাম বাংলায় খুরাই নামে পরিচিত। খুরাই রোগ মূলত চেরা খুর থাকা প্রাণীদের মধ্যে দেখা যায়। এই রোগ হলে গোরুর শরীরের তাপমাত্রা বেড়ে যায়। মাড়ি, মুখগহ্বর ও খুরের মধ্যে ঘা তৈরী হয়। মুখ থেকে লালা এবং সাদা ফেনা ঝরতে থাকে‌। ফলে কিছুদিনের মধ্যেই গোরু দুর্বল হয়ে পড়ে। এর কারণে গোরুর গর্ভপাত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় ও দুধ প্রদানের ক্ষমতা কমে যায়। এমনকি মৃত্যুও হতে পারে।

- Sponsored -

- Sponsored -

আর সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই ভাইরাস খুব ছোঁয়াচে। একটি গোরু থেকে অন্য গরুর মধ্যে দ্রুত রোগের সংক্রমণ ছড়ায়। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে জেলার কয়েক লক্ষ গোরুকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার হচ্ছে। প্রাণীসম্পদ বিকাশ দপ্তরের মথুরাপুর দুই নম্বর ব্লক আধিকারিক পান্নালাল রায় জানান, “এই রোগে গবাদি পশু আক্রান্ত হলে দ্রুত সংশ্লিষ্ট প্রাণীসম্পদ বিকাশ অফিসে যোগাযোগ করতে হবে‌। এরপর বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেওয়া হবে।”

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored