Indian Prime Time
True News only ....

বিশ্ব জুড়ে ফের চোখ রাঙাচ্ছে কোভিড

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

ব্যুরো নিউজঃ আমেরিকাঃ ফের উদ্বেগ বাড়িয়ে ওমিক্রনের বিএ.২ ভেরিয়েন্টটি পশ্চিম ইউরোপ সহ আমেরিকায় ভয়াবহ রূপ ধারণ করছে।সূত্রের ভিত্তিতে জানা গিয়েছে, বর্তমানে আমেরিকায় যত সংখ্যক করোনা রোগী রয়েছেন তাদের মধ্যে ৫০ থেকে ৭০ শতাংশ বিএ.২ ভেরিয়েন্টে আক্রান্ত হয়েছেন। গত এক সপ্তাহে নিউইয়র্কেও করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে।

এই বিষয়ে হোয়াইট হাউসের মুখ্য স্বাস্থ্য আধিকারিক অ্যান্টনি ফাউচি জানিয়েছেন, “নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের থেকে অনেক বেশী সংক্রামক। কিন্তু এখনও সেটি প্রাণঘাতী হয়ে ওঠেনি। আক্রান্তদের উপসর্গও খুব একটা ভয়াবহ নয়। অনেক সময় গতানুগতিক করোনা পরীক্ষায় এই ভেরিয়েন্টটি ধরা পড়ে না বলে কেউ কেউ এটিকে ‘স্টেলদ ভেরিয়েন্ট’ বলেন।” 

প্রতিষেধক ও সঠিক সময়ে বুস্টার ডোজ নিলে এই সংক্রমণ প্রতিরোধে অনেকটাই সাহায্য করবে। এর পাশাপাশি করোনা বিধিনিষেধ মেনে চলতে হবে। বিশেষজ্ঞদের মধ্যে কেউ কেউ দাবী করেছেন যে, ওমিক্রনের প্রথম ভেরিয়েন্টের থেকে এই নতুন ভেরিয়েন্ট মাত্র ৩০ শতাংশ বেশী সংক্রামক।

- Sponsored -

- Sponsored -

আমেরিকার সেন্টারস ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, প্রতি সপ্তাহেই এই নতুন ভেরিয়েন্টে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েই চলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ওমিক্রনের প্রথম ভেরিয়েন্ট অর্থাৎ বিএ.১ এবং এই নতুন বিএ.২ ভেরিয়েন্টের মধ্যে মূলত জিনগত সিকোয়েন্সে পার্থক্য রয়েছে। আর কিছু অ্যামিনো অ্যাসিড ও স্পাইক প্রোটিনের পার্থক্যও রয়েছে। এর জেরে এই ভেরিয়েন্টটি অতি সংক্রামক।

একই ভাবে ব্রিটেনেও করোনা আক্রান্তদের মধ্যে ৫০ শতাংশের দেহেই নতুন ভেরিয়েন্টের উপস্থিতি রয়েছে। আর এর পরেই করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। এছাড়া করোনা পরিস্থিতিতে চীনও নাজেহাল হয়ে পড়েছে। গতকাল করোনা আক্রান্তের সংখ্যা চার হাজার ছিল। এর ফলে দেশের একের পর এক শহরে লকডাউন ঘোষিত হচ্ছে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored