Indian Prime Time
True News only ....

এবার মহানগরীর রাস্তায় চলবে নীল-সাদা অটো

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

রায়া দাসঃ কলকাতাঃ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পছন্দের রং নীল-সাদা। আর এবার কলকাতায় আনুষ্ঠানিকভাবে নীল-সাদা অটোর যাত্রা শুরু হয়েছে। আপাতত আজ থেকে নতুন ব্যাটারী চালিত দু’টো নীল-সাদা অটো দিয়ে পরিবেশবান্ধব ই-অটোর যাত্রা শুরু হয়েছে। আর পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম এই অটো চালালেন।

ফিরহাদ হাকিম বলেন, ‘‘হরিয়ানায় এই লিথিয়াম ব্যাটারি চালিত অটো তৈরী হয়েছে। আর লিথিয়াম ব্যাটারি সিঙ্গুরের হিমাদ্রি কেমিক্যাল কারখানায় তৈরী হয়েছে। আগের অটো থেকে এই অটো অনেকটাই যাত্রী স্বাচ্ছন্দ্যের। এই অটোর পিছনের বসার আসন সাধারণ অটোর থেকে কিছুটা চওড়া। ফলে এই অটোয় সফরও অত্যন্ত আরামদায়ক হবে।

পরীক্ষামূলকভাবে আপাতত শহরের উত্তর-দক্ষিণ অংশে দু’টি অটো চলবে। এরপর শহরের অটো বিক্রয়কারী ডিলাররা নির্মাতা সংস্থার কাছে টেন্ডার পাঠাবেন।’’

- Sponsored -

- Sponsored -

বিশেষজ্ঞ মহল মনে করছেন, এই নীল-সাদা অটোর ফলে এক ঢিলে তিন পাখি মারা যাবে। মুখ্যমন্ত্রী গোটা শহরকে নীল-সাদা রংয়ে মুড়ে দিয়েছেন। এর সাথে অটোর রংয়ে সামঞ্জস্য থাকবে। আর এলপিজি বা অন্যান্য জ্বালানীতে চলা অটো থেকে যে কার্বন নির্গত হয় এবার তা বন্ধ হয়ে যাবে।

এছাড়া শহরের বুকে চলা লাখ খানেক অটোর মধ্যে কোনটা বৈধ ও কোনটা অবৈধ তা বোঝা যাবে। কারণ শুধুমাত্র বৈধ পারমিট থাকা অটোকেই পু্রোনো অটোর বিনিময়ে স্বল্প সুদের ঋণে নতুন অটো দেওয়া হবে। যাদের বৈধ পারমিট নেই তারা এমনিতেই এই অটো পাওয়ার আবেদন জানাতে পারবেন না।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored