Indian Prime Time
True News only ....

বিপর্যয়ের মোকাবিলার মধ্যেই কেঁপে উঠলো রাজ্য

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ গুজরাতঃ আজ গুজরাতের উপকূলে আরব সাগরের শক্তিশালী ঘূর্ণিঝড় বিপর্যয়ের আছড়ে পড়ার সম্ভাবনা। কিন্তু এর আগে গতকাল কচ্ছ জেলার মাটি কেঁপে উঠলো। রিখটার স্কেলে বুধবারের ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৫। ভূকম্পনের মাত্রা বেশী না হলেও ঘূর্ণিঝড়ে বিপর্যয়ের আবহে উপকূলবর্তী এলাকায় নতুন করে আতঙ্ক ছড়িয়েছে।

গান্ধীনগরের ইনস্টিটিউট অফ সিসমোলজিক্যাল রিসার্চ জানিয়েছে, ভূকম্পনের উৎসস্থল ভচাউ থেকে পাঁচ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ছিল। তবে এখনো অবধি কোনো ক্ষয়-ক্ষতির খবর জানা যায়নি।  ইতিমধ্যে ঘূর্ণিঝড় প্রভাবে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। সমুদ্রও উত্তাল হয়ে উঠেছে। তাই উপকূল এলাকা থেকে প্রায় ৫০ হাজার মানুষকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

- Sponsored -

- Sponsored -

মৌসম ভবন কচ্ছ, দ্বারকা ও সৌরাষ্ট্রে লাল সতর্কতা জারি করেছে। এছাড়া এদিন গুজরাত এবং পাকিস্তানের মধ্যবর্তী উপকূলের উপর দিয়ে ১৫০ কিলোমিটার বেগে ঝড় বইবে। বিকেলবেলা ঘূর্ণিঝড় বিপর্যয় স্থলভাগে প্রবেশ করে উত্তর দিকে অগ্রসর হবে। ফলে উপকূল এলাকাগুলিতে বিপুল ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে ঝোড়ো হাওয়ার দাপটে বিভিন্ন এলাকায় গাছ ও অনেক বিদ্যুৎ এর খুঁটি উপড়ে গিয়ে বিদ্যুৎ পরিষেবা এবং যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হয়েছে।

ঘূর্ণিঝড় বিপর্যয়ের জেরে গুজরাতের উপকূল এলাকায় অনেক ট্রেন বাতিল করা হয়েছে। আর গুজরাতগামী ৯৫টি ট্রেন বাতিল করা হয়েছে। পশ্চিম রেল বেশ কিছু ট্রেনের গতিপথ সংক্ষিপ্ত করেছে। বিমান পরিষেবাও বার বার ব্যাহত হয়েছে। পাশাপাশি নিরাপত্তার জন্য গুজরাতের উপকূলে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৭টি দল ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১২টি দল মোতায়েন করা হয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। সেনাবাহিনীও প্রস্তুত রয়েছে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored