Indian Prime Time
True News only ....

রাজ্য জুড়ে উচ্চ মাধ্যমিকে পাশের হার ৯০ শতাংশ

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

চয়ন রায়ঃ কলকাতাঃ আজ দুপুর ১টায় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সাংবাদিক সম্মেলনের মাধ্যমে চলতি বছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল ঘোষণা করলেন। গত ১৬ ই ফেব্রুয়ারী উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল। আর ২৯ শে ফেব্রুয়ারী শেষ হয়েছিল। অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষার ৬৯ দিনের মাথায় ফলাফল প্রকাশিত হয়েছে। চলতি বছরে মোট পরীক্ষার্থী ৭ লক্ষ ৬৪ হাজার ৪৪৮ জন শিক্ষার্থী ছিল। এর মধ্যে রেগুলার ভিত্তিতে মোট ৭ লক্ষ ৫৫ হাজার ৩২৪ জন পরীক্ষার্থী ছিল। ষাটটি বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছিল। যার মধ্যে পনেরোটি ভাষার পরীক্ষা।

এই বছর দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় ৬ লক্ষ ৭৯ হাজার ৭৮৪ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। জেলাভিত্তিক পাশের হারের নিরিখে পূর্ব মেদিনীপুর শীর্ষ স্থানে রয়েছে। এখানে পাশের হার ৯৯.৭৭ শতাংশ। আর পাশের হারে ছাত্রেরা এগিয়ে। ছাত্রদের পাশের হার ৯২.৩২ শতাংশ ও ছাত্রীদের পাশের হার ৮৮.১৮ শতাংশ। আর প্রথম দশে ৫৮ জন রয়েছেন। যার মধ্যে ৩৫ জন ছাত্র এবং ২৩ জন ছাত্রী। প্রথম হয়েছে আলিপুরদুয়ারের ম্যাকউইলিয়াম উচ্চ মাধ্যমিক স্কুলের (আলিপুরদুয়ার) ছাত্র অভীক দাস। প্রাপ্ত নম্বর- ৪৯৬।

দ্বিতীয় হয়েছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র সৌম্যদীপ সাহা। প্রাপ্ত নম্বর- ৪৯৫।

তৃতীয় হয়েছে মালদার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের ছাত্র অভিষেক গুপ্ত। প্রাপ্ত নম্বর- ৪৯৪

- Sponsored -

- Sponsored -

চতুর্থ হয়েছে কোচবিহারের সুনীতি অ্যাকাডেমীর ছাত্র প্রতীকী রায় তালুকদার ও চন্দননগর কৃষ্ণভাবিনী নারী শিক্ষা মন্দিরের ছাত্রী শ্রেয়া ঘোষ। প্রাপ্ত নম্বর- ৪৯৩।

পঞ্চম হয়েছে বাঁকুড়া মিশন গার্লস হাই স্কুলের ছাত্রী সুস্বাদি কুন্ডু, বাঁকুড়ার বেথুয়াডহরি হাই স্কুলের ছাত্র অঙ্কিত পাল, মালদার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দিরের ছাত্র অর্ণব কর্মকার, মালদার বুলবুলচন্ডী গিরিজা সুন্দরী বিদ্যামন্দিরের ছাত্রী সুতোর্থিতা সরকার, বীরভূমের নভনালন্দা শান্তিনিকেতন উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সানন্দা রায়, কলকাতার স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুলের ছাত্র সৌনক কর এবং পূর্ব মেদিনীপুরের কাঁথির কন্টাই হাই স্কুলের ছাত্র সায়ন্তন মাইতি। প্রাপ্ত নম্বর- ৪৯২।

শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু সফল পরীক্ষার্থীদের উদ্দেশ্যে শুভেচ্ছাবার্তা দিয়ে লেখেন, ‘‘আজ ৬৯ দিনের মাথায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৪-এর ফল প্রকাশিত হলো। পাশের হার ৯০%। সফল ছাত্র-ছাত্রীদের আমি আন্তরিক অভিনন্দন এবং শুভেচ্ছা জানাই। তোমরা খুব কৃতী হও,ভালো মানুষ হও, বাংলা ও বাঙালীর মুখ উজ্জ্বল করো এই কামনা রইল।’’

পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্র-ছাত্রীকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। তোমাদের অভিভাবক ও শিক্ষকদেরও জানাই আমার অভিনন্দন। আগামী দিনে তোমরা আরো সফল হবে, দেশের নাম, রাজ্যের নাম উজ্জ্বল করবে— এই প্রার্থনা করি। আর আজ যারা কোনো কারণে সফল হতে পারোনি, তাদের বলব ভেঙে না পড়ে মন দিয়ে চেষ্টা করো। আগামীতে তোমরাও সফল হবে। আমার অগ্রিম শুভেচ্ছা রইল।’’

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored