Indian Prime Time
True News only ....

এবার মানুষের শরীরে প্রতিস্থাপিত হলো শুয়োরের কিডনি

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

ব্যুরো নিউজঃ নিউইয়র্কঃ বিজ্ঞানীরা যে অসাধ্য সাধন করতে পারে এর প্রমাণ আবারও পাওয়া গেলো। এই প্রথমবার শুয়োরের শরীর থেকে কিডনি নিয়ে মানুষের শরীরে  প্রতিস্থাপন করা হল। আর অস্ত্রোপচারও প্রায় একশো শতাংশ সফল।

নিউইয়র্কে এই অস্ত্রোপচার করা হয়েছে। এনওয়াইইউ ল্যানগন হেলথে ৫৪ বছর বয়সী ব্রেন ডেথ হয়ে যাওয়া একজন মানুষের শরীরের সাথে শুয়োরের কিডনি যুক্ত করা হয়েছে। সেই কিডনিও কাজকর্ম করা শুরু করে দিয়েছে।

এনওয়াইইউ ল্যানগন ট্রান্সপ্লান্ট ইনস্টিটিউটের ডিরেক্টর ডাঃ রবার্ট মন্টগোমারি বলেন, “শুয়োরের শরীরে জেনেটিক ইঞ্জিনিয়ারিং প্রক্রিয়ায় হার্ট, কিডনি ও ফুসফুসের মতো অঙ্গের স্বাভাবিক বৃদ্ধি ঘটানো হচ্ছে। এইসব অঙ্গ যাতে মানুষের শরীরেও কাজ করতে পারে সে জন্যই বিগত কয়েক বছর ধরে এই গবেষণা চলছিল। প্রাথমিকভাবে শুয়োরের শরীরের হার্ট এবং কিডনি মানুষের শরীরে বসানোর প্রক্রিয়া শুরু হয়েছে”।

- Sponsored -

- Sponsored -

জন হপকিনস স্কুল অব মেডিসিনের অধ্যাপক ডাঃ ডোরি সেগেভ বলছেন, “আমেরিকায় লক্ষাধিক মানুষ কিডনির সমস্যায় ভোগেন। কিডনি প্রতিস্থাপনের দরকার পড়লে উপযুক্ত অঙ্গ খুঁজে পাওয়া যায় না। তাই মানুষের শরীরে হার্ট, কিডনি বা ফুসফুস যেমন হয় ঠিক সেভাবেই কৃত্রিম পদ্ধতিতে জিনবিদ্যার সাহায্যে অঙ্গ বানিয়ে তা শুয়োরের শরীরে বৃদ্ধি ঘটানো হচ্ছে।

গবেষণাগারে এই শুয়োরদের বিশেষ প্রক্রিয়ায় পালন করা হবে। প্রয়োজনে মানুষের শরীরে এই অঙ্গ ব্যবহার করা হবে।গবেষকরা এও জানিয়েছেন যে, “কিডনি প্রতিস্থাপনে পুরোপুরি সাফল্য এলে পরে হৃদযন্ত্র প্রতিস্থাপন করে দেখা হবে”।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored