Indian Prime Time
True News only ....

প্রতিবন্ধী ভোটারদের জন্য নয়া ব্যবস্থা নিয়ে এসেছে কমিশন

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

অনুপ জয়সওয়ালঃ উত্তর দিনাজপুরঃ ‘চলো ভোট দি, দেশ গড়ি’। কোনো ভোট যাতে বাদ না পড়ে সেই কারণে নির্বাচন কমিশনের নির্দেশ মেনে প্রতিবন্ধী ভোটারদের নিয়ে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জে সচেতনতা শিবির অনুষ্ঠিত হলো। শুক্রবার কালিয়াগঞ্জ বিডিও অফিস প্রাঙ্গনে এই সচেতনতা শিবির শুরু হয়।

করোনা আবহে নির্বাচন কমিশন এবারের বিধানসভা ভোটে প্রতিবন্ধী ও বয়স্ক ভোটারদের জন্য বিশেষ সুবিধা চালু করেছে। এবারে ইচ্ছুক প্রতিবন্ধী ভোটাররা বুথের বদলে নিজের বাড়ি থেকে ভোটদান করতে পারবেন। আবার প্রতিবন্ধী ভোটারদের কেউ চাইলে বুথে গিয়েও ভোটদান করতে পারবেন। বাড়ি থেকে ভোটদানের ক্ষেত্রে নিজের ভোট ব্যালট পেপারে দিতে হবে। কিন্তু বুথে গিয়ে ইভিএম মেশিনে ভোটদান করতে হবে।

এবারের বিধানসভা ভোটে ভিভিপ্যাট যুক্ত ইভিএম মেশিন ব্যবহার করা হবে। তবে এই ভিভিপ্যাট কি? মূলত সেই বিষয়টি নিয়ে এদিনের সচেতনতা শিবির ছিল। এই ইভিএম মেশিনে ভোটদানের পর নিজের ভোট সঠিক স্থানে পড়েছে কি না, তা ভিভিপ্যাটের মাধ্যমে কিভাবে জানতে হয় সেই বিষয়টি নিয়ে এদিনের শিবিরে প্রতিবন্ধী ভোটারদের সচেতনতা বাড়ানো হয়।

- Sponsored -

- Sponsored -

এই সচেতনতা প্রচার নিয়ে কালিয়াগঞ্জের যুগ্ম বিডিও ডোমিত লেপচা জানান, “১০০ শতাংশ ভোটারকে বুথমুখী করাই কমিশনের লক্ষ্য। সেই লক্ষ্য সফল করতেই সচেতনতা প্রচার কর্মসূচী নেওয়া হয়েছে। কোভিড-১৯ পরিস্থিতির জন্য এবারে ভোটদানে প্রতিবন্ধী এবং বয়স্ক ভোটারদের জন্য কিছু সুবিধা আনা হয়েছে।

এছাড়া যে সকল প্রতিবন্ধী ভোটার বুথের বদলে নিজের বাড়িতে থেকে ভোট দিতে চান তাদের মতামত সংগ্রহের কাজ চলছে। আর যদি প্রতিবন্ধী ভোটাররা বাড়ির বদলে বুথে গিয়ে ভোটদান করতে চান তাহলেও তাদের সেই ইচ্ছাকে মর্যাদা দিয়ে বুথে উপযুক্ত সুযোগ সুবিধার ব্যবস্থা থাকবে”। বুথে গিয়ে ভিভিপ্যাট যুক্ত ইভিএম মেশিনে ভোটদানের প্রক্রিয়া নিয়ে সচেতনতা বাড়াতে কমিশনের নির্দেশে এই শিবিরের আয়জন করা হয়েছে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored