Indian Prime Time
True News only ....

নয়া প্রযুক্তিতে আর হ্যাক হবে না টেলিযোগাযোগ ব্যবস্থা

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ তথ্য প্রযুক্তির ক্ষেত্রে দেশে যে কোনোভাবেই হ্যাক করা যাবে না তা পৃথিবীর কক্ষপথে পাঠানো বিভিন্ন উপগ্রহের মাধ্যমে এমন টেলিযোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হবে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চেয়ারম্যান কে শিবন এই কথা বলেছেন।

কে শিবন জানিয়েছেন, ‘‘আগামী দিনে যে কয়েকটি তথ্য প্রযুক্তি খুবই তাৎপর্যপূর্ণ হয়ে উঠতে চলেছে তা হলো হ্যাক প্রুফ কোয়ান্টাম কমিউনিকেশন। যার মাধ্যমে দেশের যাবতীয় টেলিযোগাযোগ ব্যবস্থাকে হ্যাকিংয়ের বিপদ থেকে মুক্ত করা সম্ভব হবে। আর এই প্রযুক্তিগুলির মধ্যে অন্যতম হলো মহাকাশে যে উত্তরোত্তর বর্জ্য অথবা আবর্জনার পরিমাণ বেড়ে চলেছে তা কমানোর ব্যবস্থা।

- Sponsored -

- Sponsored -

এমন প্রযুক্তি যাতে কোনো রকেট কিংবা মহাকাশযানই সেই আবর্জনাগুলি খেয়ে ফেলতে পারে। এছাড়া গোয়েন্দা নজরদারিকে আরো নিখুঁত করে তুলতে কোয়ান্টাম রাডার তৈরী করা হবে। সেই রাডার মহাকাশেই বসানো হবে। তাছাড়াও ইসরো কৃত্রিম বুদ্ধিমত্তার দ্বারা পরিচালিত ল্যান্ডার, রোভার ও মহাকাশযান তৈরী করা হচ্ছে।’’

‘ডিটিডিআই-টেকনোলজি কনক্লেভ ২০২১’ এ শিবন এও জানিয়ে দিয়েছেন, “দেশীয় পদ্ধতিতে বানানো এই প্রযুক্তিগুলি ইসরোকে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের সঙ্গে প্রতিযোগীতায় শক্তি জোগাবে”।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored