Indian Prime Time
True News only ....

এবার থেকে ৬০% নম্বর পেলেই পাওয়া যাবে বিবেকানন্দ স্কলারশিপ

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

অনুপ চট্টোপাধ্যায়ঃ কলকাতাঃ করোনা পরিস্থিতির জেরে আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভার্চুয়ালি রাজ্যের কৃতী পড়ুয়াদের সংবর্ধনা জানালেন। আলাদা করে প্রতিটি জেলার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, হাই-মাদ্রাসার কৃতী পড়ুয়াদের সংবর্ধনা জানান। এই সংবর্ধনা অনুষ্ঠানে যে ১৭০০ জন শিক্ষার্থীকে আমন্ত্রণ জানানো হয়েছিল তাদের প্রত্যেককে ল্যাপটপ দেওয়া হলো।

এর পাশাপাশি স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের নিয়মকানুনে পরিবর্তন আনলেন। আজ মমতা বন্দ্যোপাধ্যায় নবান্ন থেকে ঘোষণা করেছেন যে, “এবার থেকে শিক্ষার্থীরা আরো কম নম্বরেই স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন”।   

এতদিন স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের নিয়ম ছিল, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকে ৭৫ শতাংশ নম্বর পেলে তবেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। এতে শিক্ষার্থীরা সরকার থেকে এককালীন টাকা দেওয়া হয়। কিন্তু এখন থেকে সেই প্রাপ্ত নম্বরের সীমা আরো কমিয়ে দেওয়া হয়েছে। আর এখন থেকে ৬০ শতাংশ নম্বর পেলেই এই স্কলারশিপের টাকা পাওয়া যাবে।

- Sponsored -

- Sponsored -

স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপে জেনারেল কাস্টের শিক্ষার্থীরা সরকারি অর্থ সাহায্য পেয়ে থাকেন। কারণ জেনারেল কাস্টের শিক্ষার্থীরা অন্যান্য স্কলারশিপ পান না। প্রতি বছর সারা রাজ্যের প্রচুর শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য ১২ হাজার থেকে ২৪ হাজার টাকা অবধি পেয়ে থাকে।

এর সাথে সাথে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন যে, “রাজ্য সরকার শিক্ষার্থীদের জন্য স্টুডেন্টস গাইডেন্স পোর্টাল আনছে। দেশ তথা দেশের বাইরের শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে ওই পোর্টাল থেকেই নানা তথ্য পাওয়া যাবে। এর ফলে বাংলার বিশ্ববিদ্যালয়ের সাথে বিদেশী বিশ্ববিদ্যালয়ের যোগস্থাপন হবে। শিক্ষা দপ্তর থেকে এই কেরিয়ার গাইডেন্স পোর্টাল তৈরী করা হচ্ছে”।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored