Indian Prime Time
True News only ....

বিরল প্রজাতির পাখির দেখা মিলল ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারিতে

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ শিলিগুড়িঃ দার্জিলিংয়ের সিঞ্চল ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারিতে বিরল প্রজাতির পাখি শাটায় ট্রাগোপানের দেখা পাওয়া গেছে। এই সিঞ্চল ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি ভারতবর্ষের মধ্যে অন্যতম প্রাচীন স্যাংচুয়ারি।

এখানে বিভিন্ন ধরনের পাখির সাথে ভালুক লেপার্ড সহ বিভিন্ন ধরনের জন্তুর দেখা পাওয়া যায়। গত ৪ ঠা ফেব্রুয়ারী ওয়াইল্ড লাইফ কনজারভেশন ডে ছিল। এদিন দার্জিলিংয়ের বনদপ্তর থেকে এক সেমিনারের আয়োজন করা হয়েছিল। সেমিনারে আলোচ্য বিষয় ছিল বার্ড কনজারভেশন।

সেমিনারে আলোচনার মাধ্যমে জানা যায় যে
বিরল প্রজাতির শাটায় ট্রাগোপান
পাখি এই সিঞ্চল ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারিতে দেখা পাওয়া গেছে। আজ একথা জানিয়ে সিঞ্চল ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারির ডি এফ ও এসএস শেরপা বলেন, “এই শাটায় ট্রাগোপানকে স্থানীয় নেপালী ভাষায় মুনাল বলা হয়”।

- Sponsored -

- Sponsored -

বনদপ্তরের কাছে থাকা তথ্য অনুযায়ী এই শাটায় ট্রাগোপান ব্রিটিশদের সময়কালে প্রায় ১৭৮ বৎসর এই সিঞ্চন ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারিতে দেখা গিয়েছিল। বন বিভাগের কর্মীরা তিনটি পুরুষ ও তিনটি মহিলা প্রজাতির পাখিকে এই অঞ্চলে দেখতে পায়।

এই শাটায় ট্রাগোপান বা মুনালের সংখ্যা এই অঞ্চলে বাড়ানো যায় কিভাবে তাই নিয়ে বন দপ্তর আলোচনা শুরু করেছে। বিশেষ করে যে সব পর্যটকরা অথবা যারা পাখি নিয়ে গবেষণা করেন তাদের কাছে এই দার্জিলিংয়ের সিঞ্চল ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি বিরল প্রজাতির পাখি শাটায় ট্রাগোপান এর দেখা পাওয়াতে এক সুখবরের বার্তা বয়ে নিয়ে এসেছে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored