Indian Prime Time
True News only ....

চালু হতে চলেছে এক হাজারটি পরিবেশবান্ধব বাস

- sponsored -

- sponsored -

অনুপ চট্টোপাধ্যায়ঃ কলকাতাঃ চলতি বছরই পরিবহণ দপ্তরের উদ্যোগে এক হাজার পরিবেশবান্ধব বাস কলকাতার রাস্তায় নামতে চলেছে। বর্তমানে কলকাতা ও তার সংলগ্ন এলাকায় ১০০ টি ই-বাস চলছে। কিন্তু পরিবেশ দূষণের কথা ভেবে সেই সংখ্যা এক ধাক্কায় অনেকটাই বাড়তেই চলেছে। 

তবে এই হাজারটি বাসের মধ্যে প্রায় ৩০০ টি বাসকে ডিজেল ইঞ্জিন থেকে সিএনজিতে রূপান্তরিত করা হবে। এক একটি বাসের ইঞ্জিন পরিবর্তন করতে আড়াই থেকে চার লক্ষ টাকা খরচ হতে পারে। আর এইসব খরচ পরিবহণ দপ্তর বহন করবে।

পরিবহণ দফতরের এক আধিকারিক বলেন, ‘‘পরিবেশ দূষণের কথা মাথায় রেখে সেই সংখ্যা শীঘ্রই এক হাজারে নিয়ে যাওয়া হবে। ২০১১ সালের পর থেকেই আমরা পরিবেশ-বান্ধব পরিবহণের উপর গুরুত্ব দিয়েছি। আগামী কয়েক বছরে সরকারী বাস পরিষেবা পুরোপুরি পরিবেশবান্ধব হয়ে যাবে’’।

- Sponsored -

- Sponsored -

এমনিতেই বাস থেকে কতোটা দূষণ ছড়াচ্ছে তা পরিমাপ করতে দেশের প্রথম আরএসডি বা রিমোট সেন্সিং ডিভাইস ব্যবহার করা হচ্ছে। এর পাশাপাশি সরকার ডিজেল চালিত বাসগুলিকেও সিএনজি বাসে রূপান্তরিত করার যে উদ্যোগ নিচ্ছে তাতেও খুব তাড়াতাড়ি পদক্ষেপ নেওয়া হবে।

আগামী ১৭ ই নভেম্বর পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম বেসরকারী বাস মালিক সংগঠনগুলির সাথে বৈঠক করবেন। যেখানে সরকারী বাসগুলিকে সিএনজিতে রূপান্তর করার বিষয়ে আলোচনা করা হবে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored