Indian Prime Time
True News only ....

অপরাধ এড়াতে কলকাতা পুলিশের নয়া পদক্ষেপ

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

অনুপ চট্টোপাধ্যায়ঃ কলকাতাঃ বেপরায়া গতিতে গাড়ি চালিয়ে রাস্তায় বহু দুর্ঘটনাই ঘটে থাকে। ইতিমধ্যে কলকাতার বেশ কিছু জায়গায় দুর্ঘটনা এড়াতে সিসিটিভি ক্যামেরা আছে। কিন্তু এবার আরো ২৩০ টি সিসিটিভি ক্যামেরা লালবাজার বসাচ্ছে। মুহূর্তের মধ্যেই এই সিসিটিভি ক্যামেরা গাড়ির নম্বর প্লেটের ছবি তুলে নেবে।

কলকাতা পুলিশ জানায়, “কোনো দুর্ঘটনা বা অপরাধ ঘটিয়ে পালানোর আগেই গাড়ির নম্বরপ্লেট চেনার জন্য কলকাতায় ইতিমধ্যেই অটোমেটিক নম্বরপ্লেট রেকগনিশন বা এএনপিআর ক্যামেরা বসানো হয়েছে। প্রথমে বাইপাসে কিছু সংখ্যক ANPR সিসিটিভি ক্যামেরা বসানো হয়। এরপর সেন্ট্রাল অ্যাভিনিউয়ের উপর সিসিটিভি ক্যামেরা বসানো হয়। এই সিসিটিভি ক্যামেরার সামনে দিয়ে যাওয়া যে কোনো চলন্ত গাড়ির নম্বরপ্লেট অতি সহজেই চিহ্নিত করা সম্ভব। অতিরিক্ত গতিতে কোনো গাড়ি যাচ্ছে কি না তা সিসিটিভি ক্যামেরা দেখে সহজেই বোঝা যায়”।

প্রত্যেকদিনই পুলিশের হাতে অতিরিক্ত গতির গাড়ি ধরা পড়ে। লালবাজারের পক্ষ থেকে বেপরোয়া গাড়ির ছবি ও গতি সহ মামলার নথি মালিকের কাছে পাঠিয়ে দেওয়া হয়।

- Sponsored -

- Sponsored -

এখনো অবধি কলকাতা ট্রাফিক পুলিশে প্রায় ১ হাজার ৬০০ টি সিসিটিভি ক্যামেরা রয়েছে। এক ট্রাফিক আধিকারিক বলেন, “অতিরিক্ত সংখ্যক সাধারণ সিসিটিভি ক্যামেরা এবং ANPR ক্যামেরা দু’টিই কলকাতার বিভিন্ন রাস্তায় বসানো হচ্ছে। বিশেষ করে যে রাস্তাগুলিতে ANPR ক্যামেরা কম রয়েছে সেগুলির তালিকা তৈরী করা হয়েছে। এছাড়া যে রাস্তায় গাড়ি বেশী অথচ অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর প্রবণতা রয়েছে সেই রাস্তা বেছে নেওয়া হয়। তাই উত্তর কলকাতার শ্যামবাজার ক্রসিংয়ের কাছে অতিরিক্ত কিছু ক্যামেরা বসানো হচ্ছে।

সেন্ট্রাল অ্যাভিনিউয়ের যে অংশগুলিতে নম্বর প্লেট চিহ্নিত করার সিসিটিভি ক্যামেরা নেই সেখানে বসানো হবে। তাছাড়া পার্ক স্ট্রিট ও শেক্সপিয়র সরণির কিছু গুরুত্বপূর্ণ জায়গা, হাজরা মোড়, রাসবিহারী মোড় ছাড়াও আশুতোষ মুখার্জি রোডে এবং শ্যামাপ্রসাদ মুখার্জি রোডের গুরুত্বপূর্ণ কিছু জায়গায় সিসিটিভি ক্যামেরাগুলি বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এখন বাইপাসের সামান্য কয়েকটি জায়গায় ANPR ক্যামেরা রয়েছে। এবার বাইপাসেরও আরো বেশ কিছু জায়গা এই আধুনিক ক্যামেরা বসানোর জন্য চিহ্নিত করা হয়েছে। এই সিসিটিভি ক্যামেরা বসানোর ফলে কলকাতায় গাড়ির দুর্ঘটনা অনেকটাই কমবে বলে আশা করা হচ্ছে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored