Indian Prime Time
True News only ....

প্রধানমন্ত্রীর নামে নামাঙ্কিত হলো মোতেরা স্টেডিয়াম

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ গুজরাতঃ গুজরাতের আমেদাবাদের মোতেরা স্টেডিয়াম বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম রূপে নির্মিত হলো। এবার এই পুনর্নির্মিত মোতেরা স্টেডিয়াম নরেন্দ্র মোদী স্টেডিয়াম নামে নামকরণ করা হলো। নব নামাঙ্কিত এই স্টেডিয়ামের উদ্বোধন করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেখানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজু, গুজরাটের রাজ্যপাল আচার্য্য দেবরথ সহ বিসিসিআই সচীব জয় শাহ প্রমুখ।

১৯৮২ সালে ৬৩ একর জুড়ে মোতেরা স্টেডিয়াম প্রতিষ্ঠিত হয়। আগে এখানে দর্শকাসনের সংখ্যা ৪৯ হাজার ছিল। এখানে একটি ইনডোর ক্রিকেট অ্যাকাডেমি আছে। এছাড়া ৪০ জন অ্যাথলিটের থাকার মতো ডরমিটরি রয়েছে। স্টেডিয়ামের ড্রেসিং রুম একসঙ্গে চারটি দল ব্যবহার করতে পারে। এর পাশাপাশি সেখানে রয়েছে অত্যাধুনিক জিমনাসিয়াম, ছ’টি ইনডোর প্র্যাকটিস পিচ ও তিনটি আউটডোর প্র্যাকটিস ফিল্ড রয়েছে।

২০১৫ সাল থেকে মোতেরো স্টেডিয়ামটি বন্ধ ছিল। সম্প্রতি মোতেরা স্টেডিয়ামকে প্রায় নতুন ভাবে নির্মিত করা হয়েছে। বর্তমানে এই স্টেডিয়ামের দর্শকাসনের সংখ্যা ১ লক্ষ ১০ হাজার।

- Sponsored -

- Sponsored -

এই পর্যন্ত এই স্টেডিয়ামে ৩৫ টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়েছে। তার মধ্যে ১২ টি টেস্ট এবং ২৩ টি একদিনের ম্যাচ ও টি টোয়েন্টি ম্যাচ হয়েছে। ১৯৮৭ সালে এই স্টেডিয়ামে ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর টেস্ট ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করেন। এরপর ১৯৯৪ সালে অপর একজন প্রাক্তন অধিনায়ক কপিল দেব ৪৩২ তম উইকেটটি নেন।

এখনো পর্যন্ত নরেন্দ্র মোদী স্টেডিয়ামে দু’বার ভারত-ইংল্যান্ডের ম্যাচ হয়েছে। আবার আজ এখানে ভারত-ইংল্যান্ড টেস্ট ম্যাচ শুরু হতে চলেছে। ২০০১ সালে প্রথম টেস্টে ড্র হয়েছিল। ২০১২ সালে দ্বিতীয় টেস্টে ভারত জয়ী হয়েছিল। আর আজ পুনরায় ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট শুরু হবে। যা সারা দিন-রাত জুড়ে চলবে।

এই প্রসঙ্গে বিরাট কোহলি জানিয়েছেন, “আমরা গর্বিত যে বিশ্বের সর্ববৃহত্‍ ক্রিকেট স্টেডিয়াম আমাদের দেশে। স্টেডিয়ামের দুর্দান্ত পরিকাঠামো। আর আমরা ভীষণভাবে উত্তেজিত মাঠে নামার জন্য। দর্শক সমাগম পার্থক্য গড়ে দেবে। যখন আমরা বিদেশের মাঠে খেলি তখন আমরা চাপ অনুভব করি। আশা করছি আমরা মোতেরায় প্রবল জনসমর্থন পাব”।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored