Indian Prime Time
True News only ....

এবার ভারতীয় বায়ুসেনার হাতে এলো স্পেনের বিমান

- Sponsored -

- Sponsored -

ব্যুরো নিউজঃ স্পেনঃ ফ্রান্সের রাফালের পর ফের ভারতীয় বায়ুসেনার হাতেস্পেনের সি-২৯৫ নামে নতুন বিদেশি বিমান এসেছে। ঘটনাচক্রে এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পেনের রাজধানী মাদ্রিদ পৌঁছেছেন। ওই দেশের বিমান নির্মাতা সংস্থা ‘এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস’ ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী ও স্পেনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত দীনেশ পট্টনায়েকের উপস্থিতিতে বিমানটি সেভিল এয়ারফিল্ডে আনুষ্ঠানিক ভাবে অর্পণ করা হয়।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, মাঝারী ক্ষমতাসম্পন্ন সামরিক পরিবহণ বিমান সি-২৯৫ হাতে আসায় ভারতীয় সেনা লাদাখ, সিকিম বা অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) দুর্গম ঘাঁটিগুলিতে এবার সহজে অস্ত্র এবং রসদ পৌঁছে দিতে পারবেন। চীনা ফৌজের আগ্রাসনের আশঙ্কা দেখা দিলেই অগ্রবর্তী সেনাঘাঁটিগুলিতে দ্রুত অতিরিক্ত বাহিনী পৌঁছে দেওয়া যাবে। সেই সাথে আহত অথবা অসুস্থ সেনাদের ফিরিয়ে আনা হবে। আর প্রয়োজনে নজরদারীর কাজেও ব্যবহার করা যাবে।

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

‘এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস’ জানিয়েছে, ‘‘পরবর্তী পর্যায়ে এই বিমান ভারতে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচীর অংশ হিসাবে তৈরী হবে। এছাড়া সহযোগী সংস্থা হিসাবে ‘টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড’ থাকবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতের বরোদায় বিমান নির্মাণের কারখানা তৈরী হবে।’’ প্রসঙ্গত, দু’বছর আগে ৫৬ টি সি২৯৫ বিমানের জন্য ভারতের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের সাথে প্রায় ২২ হাজার কোটি টাকার চুক্তি হয়েছিল। 

২০২১ সালের সেপ্টেম্বর মাসে ভারতীয় বায়ুসেনার জন্য এই বিমান তৈরী করতে প্রতিরক্ষা মন্ত্রকের মধ্যস্থতায় এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেসের সাথে টাটা গোষ্ঠীর যৌথ ভাবে চুক্তি হয়েছিল। চুক্তি অনুযায়ী, স্পেনের নির্মাতা সংস্থার থেকে ষোলোটি বিমান উড়ানের উপযুক্ত অবস্থায় আমদানি করা হবে। আর বাকি চল্লিশটি ওই সংস্থা ও টাটা গোষ্ঠীর সহযোগীতায় ভারতেই বানানো হবে। ওই পরিবহণ বিমান ছোটো রানওয়েতে ওঠানামা করতে পারে। এমনকি প্রয়োজনে হলে নজরদারীর কাজেও ব্যবহার করা যায়।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored