HDFC ব্যাঙ্ককে ডিজিট্যাল পরিষেবা বন্ধের নির্দেশ RBI এর

Share

ওয়েব ডেস্কঃ HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ড বন্টন ও নতুন কোনো ডিজিট্যাল পরিষেবা দেওয়ার ক্ষেত্রে বন্ধের নির্দেশিকা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
শীর্ষ ব্যাঙ্ক সূত্রে জানা যায়, গত দু’বছর ধরে HDFC ব্যাঙ্কের ইন্টারনেট এবং অ্যাপ-নির্ভর মোবাইল ব্যাঙ্কিং পরিষেবায় নানাধরণের ভুল-ত্রুটি ধরা পড়েছে। গত ২১ নভেম্বর দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্কটির বহু গ্রাহক ডিজিট্যাল পরিষেবা বিভ্রাটের শিকার হয়েছিলেন। তারই জেরে ডিজিট্যাল ২.০-র আওতাভুক্ত ইন্টারনেট এবং মোবাইল ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

২০১৮ সালের ডিসেম্বর মাসে HDFC কর্তৃপক্ষ ব্যাঙ্কিং পরিষেবার ক্ষেত্রে মোবাইল অ্যাপ চালু করেছিলেন। তবে এই পরিষেবার ক্ষেত্রে চালুর কিছুসময় পরই ওই অ্যাপ নষ্ট হয়েগিয়েছিল। যার ফলে চরম ভোগান্তির মধ্যে পড়েছিলেন HDFC-এর বহু গ্রাহকেরা। ব্যাঙ্কের সার্ভারের ত্রুটি থাকায় বিপুল সংখ্যক গ্রাহকের চাপ নিতে পারছিলনা বলে গ্রাহকদের তরফ থেকে অভিযোগও ওঠে।


সাধারণত পরিষেবায় এই ধরণের গাফিলতির জেরে এমন অভিযোগের জন্য সংশ্লিষ্ট ব্যাঙ্ককে জরিমানার শাস্তিও ঘোষণা করা হয়। RBI সূত্রের খবর, HDFC-র ইন্টারনেট গ্রাহক পরিষেবা সংক্রান্ত সমস্ত গাফিলতির অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে। আর সেপ্টেম্বর মাসের তথ্য থেকে জানা যায় HDFC ব্যাঙ্কের ৩ লক্ষ ৩৮ হাজার গ্রাহকের মধ্যে ক্রেডিট কার্ড ব্যবহার করেন মাত্র ১ লক্ষ ৪৯ হাজার জন। তবে RBI এর এই নির্দেশের পর HDFC ব্যাঙ্কের গ্রাহক সংখ্যা অনেকটাই কমবে বলে আশঙ্কা করা যাচ্ছে।


TAGS:,

Share this article

Facebook
Twitter X
WhatsApp
Telegram
 
June 2025
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30