Indian Prime Time
True News only ....

রিমোট ভোটিংয়ের মহড়া ঘোষণা করে নির্বাচন কমিশন

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ ভোট দেওয়ার জন্য আর বুথে যাওয়ার প্রয়োজন হবে না। সাধারণ মানুষ দেশের যেকোনো প্রান্তে বসেই গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারবেন। অর্থাৎ নির্বাচন কমিশন উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে ২০২৪ সালে আগামী লোকসভা নির্বাচন থেকে এমন রিমোট ভোটিংয়ের বন্দোবস্ত করতে চাইছে।

এবার নির্বাচন কমিশনের তরফে আগামী ১৬ ই জানুয়ারী সেই দূরবর্তী ভোটগ্রহণ যন্ত্রের মহড়া দেখার জন্য স্বীকৃত রাজনৈতিক দলগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে। বলা হয়েছে, ওই মহড়ায় রিমোট ভোটিং যন্ত্রের (পোশাকি নাম রিমোট ইলেকট্রনিক ভোটিং মেশিন বা আরভিএম) যে প্রতিরূপ ব্যবহার করা হবে তাতে ইন্টারনেট সংযোগ থাকবে না। একটি স্বয়ংসম্পূর্ণ ব্যবস্থা হিসাবে কাজ করবে।

নির্বাচন কমিশনের দাবী, ‘‘পড়ুয়া থেকে পরিযায়ী শ্রমিক সহ কাজের সূত্রে ভিন রাজ্যে যাওয়া অনেকেই দূরত্বের কারণে ভোটের সময় নিজের জায়গায় গিয়ে ভোট দিতে পারেন না। তাই তাদের ভোট দেওয়ার সুযোগ করে দিতেই রিমোট ভোটিং বা ই-পোস্টাল ব্যালট চালুর চিন্তা করা হয়েছে।

- Sponsored -

- Sponsored -

এক্ষেত্রে বর্তমানে সরকারী কর্মীদের জন্য জারি হওয়া পোস্টাল ব্যালটের মতো বাইরে থাকা ব্যক্তিদের নামে ই-ব্যালট ইস্যু করা হবে। ফলে নিজেদের কাজের জায়গায় একটি নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে নিজের কেন্দ্রের প্রার্থীকে ভোট দিতে পারবেন।’’ উল্লেখ্য, প্রতি বছর নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা দিবস ২৫ শে জানুয়ারীকে জাতীয় ভোটার দিবস হিসাবে পালন করা হয়।

সেই উপলক্ষেই গত বছরের ওই দিনে মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা রিমোট ভোটিং কর্মসূচীর কথা ঘোষণা করেছিলেন। কিন্তু নভেম্বর মাসে তৃণমূল সহ বিভিন্ন বিরোধী দল আইন মন্ত্রকের সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই বিষয়ে আপত্তি তুলে জানায়, ‘‘যেখানে কারচুপির সম্ভাবনা রুখতে ইভিএম তুলে দিয়ে ব্যালট পেপারে ফিরে যাওয়ার দাবী তোলা হচ্ছে, সেখানে রিমোট ভোটিং সমর্থনের প্রশ্নই নেই।’’

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored