Indian Prime Time
True News only ....

বিজ্ঞানের হাত ধরে তৈরী হলো ইলেক্ট্রনিক স্কিন, যা অনুভব করবে স্পর্শ ও উষ্ণতা

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ওয়েব ডেস্কঃ বিজ্ঞানের যুগে সবই সম্ভব। তথ্য-প্রযুক্তির মাধ্যমে আজ মানুষ অসম্ভবকে সম্ভব করে তুলেছে। দেখে হতবাক হলেও এটাই বাস্তব। বিজ্ঞানের চিরন্তন প্রয়াসের ফলস্বরূপ আবিষ্কৃত হলো ইলেক্ট্রনিক স্কিন। এটিও মানুষের ত্বকের ন্যায় স্পর্শ ও উষ্ণতার যথাযথ অনুভব করতে পারে।

- Sponsored -

- Sponsored -

গবেষণার সূত্র ধরে গবেষকদের মত অনুযায়ী, বৈজ্ঞানিক পদ্ধতিতে তৈরী এই ইলেকট্রনিক স্কিন মানুষের ত্বকের ন্যায় দৃঢ়, মজবুত আর সংবেদনশীল। যার সংকোচন ও প্রসারণ উভয়ই করা যায়। এমনকি ভবিষ্যতে ই-স্কিন প্রস্থেটিক টেকনোলজি, বায়োলজিক্যাল তথ্য সংগ্রহে, সফট্ রোবোটিক আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ যুগান্তকারী ভূমিকা পালন করবে

গবেষণার সাথে যুক্ত ইয়েচেন সাই এবং জি শেইন জানিয়েছেন, মানুষের ত্বকের কলাকোশের কথা চিন্তা করেই এই ই-স্কিন তৈরী হয়েছে। তাই এতে হাইড্রোজেল, সিলিকা ব্যবহার করা হয়েছে। 2D সেন্সর লেয়ারও আছে যেখানে 2D টাইটেনিয়াম কার্বাইড MXene আছে। তারপর কন্ডাটিভ ন্যানোওয়ার টেকনোলজিতে সূক্ষ্ম সূক্ষ্ম তার দিয়ে সমস্ত উপাদানকে একত্রে আনা হয়েছে। এটি 20 সেন্টিমিটার দূর থেকেই কোনো বস্তুর উপস্থিতি অনুভব করতে পারে। 0.1 সেকেন্ডেরও খুব কম সময়ে উদ্দীপনায় সাড়া দেয়।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored