Indian Prime Time
True News only ....

এবার দুয়ারে রেশন প্রকল্প বাতিল করলো হাইকোর্ট

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ নয়া দিল্লিঃ দিল্লি হাইকোর্ট দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবালের মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনা বাতিল করল। এই রাজ্যের দুয়ারে রেশন প্রকল্পের মতোই অরবিন্দ কেজরীবাল সরকারেরও বাড়িতে বাড়িতে রেশন পৌঁছে দেওয়ার প্রকল্প ছিল।

এই বিষয় নিয়ে দিল্লি সরকারের সাথে কেন্দ্রীয় সরকারের মধ্যে দ্বন্দ্বও ছিল। এবার দিল্লি হাই কোর্টের নির্দেশে ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়ার ওই প্রকল্প বাতিল করে দিয়ে ঘোষণা করা হয়েছে যে, কেন্দ্রের দেওয়া চাল-ডাল এই প্রকল্পে ব্যবহার করা যাবে না।

রেশন ব্যবসায়ীরা অরবিন্দ কেজরীবালের দুয়ারে রেশন প্রকল্পের বিরুদ্ধে আদালতে মামলা রুজু করেছিলেন। আর মামলাটি দিল্লি হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বিপিন সঙ্ঘী ও বিচারপতি জসমিত সিংহের ডিভিশন বেঞ্চে ওঠে।

- Sponsored -

- Sponsored -

ওই মামলার শুনানির পর ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে যে, দিল্লির সরকার সাধারণ মানুষের দুয়ারে রেশন পৌঁছে দেওয়ার অন্য কোনো প্রকল্প নিয়ে আসতে পারে। কিন্তু কেন্দ্রের দেওয়া আনাজ মুখ্যমন্ত্রী ঘর ঘর রেশন যোজনায় ব্যবহার করতে পারবে না।

এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ও  সাধারণ মানুষের বাড়ি-বাড়ি রেশন পৌঁছে দিতে দুয়ারে রেশন প্রকল্প নিয়ে এসেছে। তাই এখানেও এই প্রকল্প নিয়ে কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের টানাপোড়েন চলছে। এদিকে কেন্দ্রীয় সরকার বার বার দাবী করে ‌এসেছে যে, “এই প্রকল্প জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের মত অনুযায়ী, “জাতীয় খাদ্য সুরক্ষা আইনের ১২ নম্বর ও ২৪(২) ধারায় খাদ্যশস্য রেশন দোকানে পৌঁছে দেওয়ার কথা বলা হয়েছে। কখনোই তা উপভোক্তার বাড়িতে পৌঁছে দেওয়ার কথা বলা হয়নি।”

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored