Indian Prime Time
True News only ....

এবার বর্ধমান বিশ্ববিদ্যালয় মাস্টার্সে চালু করছে নতুন সাতটি বিষয়,

- sponsored -

- sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

অনুপ রায়ঃ মঙ্গলবার বর্ধমান বিশ্ববিদ্যালয়ে কার্যকরী কমিটির বৈঠকের পর সিদ্ধান্ত নেওয়া হয় স্নাতকোত্তর স্তরে যুক্ত হবে নতুন সাতটি বিষয়। নতুন সাতটি বিষয়গুলি হলো ফিজিওলজি, সাইকোলজি, ওমেন স্টাডিস, জিও স্পেশাল সায়েন্স, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, নিউট্রেশন অ্যান্ড পাবলিক হেলথ এবং মলিকিউলার বায়োলজি অ্যান্ড হিউম্যান জেনেটিক।

কমিটির বৈঠকের পর উপাচার্য নিমাইচন্দ্র সাহা জানিয়েছেন, রাজ্য উচ্চ শিক্ষা দফতরের তরফ থেকে এই বিষয়ে সবুজ সংকেত পাওয়া গেছে। আর এই শিক্ষাবর্ষ থেকেই নতুন কোর্সগুলি বর্ধমান বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরে রেগুলার কোর্সে পড়ানো হবে। ইতিমধ্যেই স্নাতকোত্তর স্তরে ওমেন স্টাডিস, জিও স্পেশাল সায়েন্স ও ইলেকট্রনিক্স অ্যাণ্ড কমিউনিকেশনের বিষয় পড়ানো শুরু হয়ে গেছে। আগে বর্ধমান বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তরে স্তরে মোট ৩৫ টি বিষয় নিয়ে কোর্স করানো হতো এবার সেই বিষয়গুলির সাথে আরো সাতটি বিষয় যুক্ত হয়ে স্নাতকোত্তর স্তরের বিষয় সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে মোট ৪২ টি।

- Sponsored -

- Sponsored -

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আরো বলেন যে, ”ইতিমধ্যেই এই নতুন বিষয়গুলির জন্য প্রফেসর, অ্যাসোসিয়েট প্রফেসর, অ্যাসিস্ট্যান্ট প্রফেসর, টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট, ল্যাব অ্যাটেনডেন্ট এবং স্টোরকিপার পদের তালিকা উচ্চশিক্ষা দফতরে পাঠানো হয়েছে। নতুন সাতটি বিভাগের জন্য একজন প্রফেসর, দু’জন অ্যাসোসিয়েট প্রফেসর আর চারজন অ্যাসিস্ট্যান্ট প্রফেসর থাকবেন। ৫৬ জন শিক্ষক এবং ১২ জন অশিক্ষক কর্মী নিয়োগের ব্যাপারে অনুমোদন মিলেছে উচ্চ শিক্ষা দফতর থেকে। খুব তাড়াতাড়ি এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হবে।”

সম্প্রতি প্রকাশিত তথ্যের খবর অনুযায়ী জানা যায় রাজ্যের জেনারেল ইউনিভার্সিটির র‍্যাঙ্কিং-এ কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পরেই তৃতীয় নম্বরে বর্ধমান বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তাই এই পরিস্থিতিতে স্নাতকোত্তর স্তরে নতুন সাতটি বিষয় যুক্ত হলে ছাত্র-ছাত্রীরাও নতুন দিশা পেয়ে খুব উপকৃত হবে এবং তার পাশাপাশি এই বিশ্ববিদ্যালয় শিক্ষাক্ষেত্রে আরো অনেকটা ধাপ এগিয়ে যাবে বলে মনে করেছেন উপাচার্যসহ বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored