Indian Prime Time
True News only ....

ওমিক্রন ঠেকাতে আপাতত কোভিড বিধি সহ বুস্টার টিকাই আস্থা

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ব্যুরো নিউজঃ এবার নতুন স্ট্রেন ওমিক্রন নিয়ে বিশ্ববাসী উদ্বেগে রয়েছে। উপসর্গ মারাত্মক না হলেও ওমিক্রন অতি-সংক্রামক। বহু ক্ষেত্রে ভ্যাক্সিন নেওয়া থাকলেও সংক্রমণকে আটকানো যাচ্ছে না।

এই পরিস্থিতিতে আমেরিকার ভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা মডার্না জানিয়েছে, ‘‘তাদের ভ্যাক্সিন ডেল্টা স্ট্রেনকে ঠেকাতে অনেকাংশে সফল হলেও ওমিক্রন ঠেকাতে তেমন কার্যকর হবে না’’।

আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন ওমিক্রনের প্রসঙ্গে বলেছেন, ‘‘ওই স্ট্রেনটি ভেরিয়েন্ট অব কনসার্ন ভেরিয়েন্ট অব প্যানিক নয় অর্থাৎ  আতঙ্কিত হওয়ার কিছু নেই। পরিস্থিতি বুঝে ভ্যাক্সিনের ডোজ়েও পরিবর্তন আনা হবে’’।

- Sponsored -

- Sponsored -

আমেরিকার করোনা বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি মাস্ক পরা ও সামাজিক দূরত্ববিধি পালন করার পরামর্শ দেওয়ার পাশাপাশি জানিয়েছেন, ‘‘নতুন নতুন স্ট্রেন অবশ্যই উদ্বেগ জাগালেও ভয় পাওয়ার কিছু নেই। সম্পূর্ণ বুস্টার ডোজ় এবং ভ্যাক্সিনেশন নেওয়া থাকলে সব রকমের করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা সম্ভব’’।  

তাই এই মুহূর্তে বুস্টার ডোজ় ও ভ্যাক্সিনেশনের উপরেই আস্থা রাখা হচ্ছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) শীর্ষকর্তা টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলে দিয়েছিলেন, ‘‘কোনো দেশে সকলের সম্পূর্ণ ভ্যাক্সিনেশনের আগে সব দেশের কিছু কিছু সংখ্যক মানুষকে ভ্যাক্সিন দেওয়া হলে ভাইরাসের নতুন মিউটেশন আটকানো যাবে’’।

প্রসঙ্গত ওমিক্রনের কারণে দক্ষিণ আফ্রিকায় ২ বছরের কম বয়সী শিশুদের মধ্যেও সংক্রমণ বাড়ছে। হাসপাতালে ভর্তি করোনা আক্রান্তদের মধ্যে ১০ শতাংশের বয়স ২ বছরের কম। চিকিৎসকদের মতে, ওই শিশুরা ভ্যাক্সিন পায়নি। আর শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থাও পুরোপুরি গড়ে ওঠেনি’’।  

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored