Indian Prime Time
True News only ....

প্রয়াত হলেন প্রখ্যাত ডিস্কো কিং বাপ্পী লাহিড়ী

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

- Sponsored -

- Sponsored -

নিজস্ব সংবাদদাতাঃ মুম্বইঃ গতকাল সন্ধ্যা মুুুখোপাধ্যায়ের পর আজ ফের সঙ্গীত শিল্পী তথা সুরকার বাপ্পী লাহিড়ী সংগীতের জগৎ থেকে হারিয়ে গেলেন। আর গতকাল প্রায় মাঝ রাতে মাত্র ৬৯ বছর বয়েসে মুম্বইয়ের হাসপাতালে জীবনাবসান ঘটে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, “এক মাস বাপ্পী লাহিড়ী হাসপাতালে ভর্তি ছিলেন। সোমবার তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল। কিন্তু গতকাল আবারও স্বাস্থ্যের অবনতি হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়। বাপ্পী লাহিড়ীর একাধিক স্বাস্থ্য সমস্যা ছিল। গতকাল প্রায় মধ্য রাতেরবেলা ওএসএর (অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া) কারণে মৃত্যু হয়।

এছাড়া কোভিড পরবর্তী সময়ে গলা আর আগের মত না থাকায় মানসিকভাবে ভেঙেও পড়েছিলেন। বাপ্পী লাহিড়ী ডিস্কোর পাশাপাশি এর মধ্যে রয়েছে ‘শরাবি’, ‘কভি অলবিদা না কেহনা’, ‘চলতে চলতে মেরে ইয়ে গীত ইয়াদ রাখ না’ এর মতো বিভিন্ন অসাধারণ গানে সুর দিয়েছিলেন।

এছাড়াও বাংলা সিনে জগতে ‘অমর সঙ্গী’, ‘আমার তুমি’, ‘গুরুদক্ষিণা’, ‘আশা ও ভালবাসা’, ‘চিরদিনই তুমি যে আমার’ এর মতো এই সব গানের সুরে সাতের দশকের শেষ থেকে আটের দশকের পুরোটা মাতিয়ে রেখেছিলেন। টলিউড ও বলিউড উভয় জায়গাতেই সমানতালে তাঁর সুরের ছোঁয়া লেগেছিল।

বাপ্পী লাহিড়ী খ্যাতির পাশাপাশি বিভিন্ন সময় বিভিন্ন পুরষ্কারে ভূষিত হয়েছিলেন। ২০১২ সালে রাজ্য সরকার বাপ্পী লাহিড়ীকে ‘বিশেষ চলচ্চিত্র পুরষ্কারে’ পুরস্কৃত করেন। এছাড়া ২০১৫ সালে ‘স্পেশ্যাল লাইফ টাইম অ্যাওয়ার্ড’, ২০১৬ সালে ‘মহানায়ক সম্মান’ এবং ২০১৭ সালে ‘বঙ্গবিভূষণ’ সম্মানে সম্মানিত করেন।

- Sponsored -

- Sponsored -

বাপ্পী লাহিড়ীর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা টলিউড থেকে বলিউড সহ রাজ্য ও দেশের রাজনৈতিক মহল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকবার্তায় জানান, ‘‘তাঁর মৃত্যুতে সংগীত জগতের অপূরণীয় ক্ষতি হয়েছে। তাছাড়া সংগীত শিল্পীর পরিবার ও অনুরাগীদের প্রতিও সমবেদনা প্রকাশ করেছেন।’’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শোকপ্রকাশ করে টুইট বার্তায় বলেন, ‘‘বাপ্পী লাহিড়ীর গানগুলি খুবই আবেগতাড়িত। বিভিন্ন বয়সের মানুষ এই গানগুলির সাথে একাত্মবোধ করতে পারবেন। বাপ্পী লাহিড়ীর প্রাণবন্ত চরিত্র কেউ কোনো দিনও ভুলতে পারবেন না।’

স্বারাষ্ট্রমন্ত্রী অমিত শাহ শোকপ্রকাশ করে টুইটারে বলেছেন, ‘আমি কিংবদন্তি গায়ক ও সুরকার বাপ্পী লাহিড়ীর মৃত্যুসংবাদে গভীরভাবে শোকাহত। তাঁর মৃত্যু ভারতীয় সংগীত জগতে এক বিরাট শূন্যতার সৃষ্টি করেছে। বাপ্পীদা বহুমুখী গানের প্রতিভা এবং প্রাণবন্ত প্রকৃতির জন্য চিরস্মরণীয় হয়ে থাকবেন।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও টুইটারের মাধ্যমে শোকবার্তা দিয়ে লিখেছেন, ‘‘বাপ্পী লাহিড়ী এক জন অসামান্য সুরকার ও সঙ্গীতশিল্পী ছিলেন। দেশের বাইরেও তাঁর গান খুবই জনপ্রিয় ছিল। গানগুলিতে তারুণ্যের পাশাপাশি প্রাণ জুড়োনো সুরও ছিল। দীর্ঘ সময় ধরে বাপ্পী লাহিড়ীর গানগুলি মানুষকে মুগ্ধ করবে।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored