চয়ন রায়ঃ কলকাতাঃ দীর্ঘ দিন থেকে ট্রাম কলকাতার এক ঐতিহ্য বহন করে আসছে। কিন্তু এখন সেই ঐতিহ্যের ট্রাম রুট কমতে কমতে দু’য়ে এসে ঠেকেছে। কিন্তু এবার পরিবহণ দপ্তর ট্রামের সেই সমস্ত পরিত্যক্ত রুটে ট্রলি বাস চালানো যায় কি না সে ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছে।
ট্রাম চলাচল বন্ধ হয়ে গেলেও ওভারহেড তার রয়ে গেছে। সেখান থেকে বিদ্যুৎ নিয়ে ট্রলি বাস চলবে। অত্যাধুনিক প্রযুক্তির এই বাসগুলি সরাসরি ওভারহেড থেকে বিদ্যুৎ নেবে। তবে এই ক্ষেত্রে একটি অতিরিক্ত সুবিধা রয়েছে। ট্রলি বাস ট্রাম লাইন ছাড়াও চলাচল করতে পারে৷
Sponsored Ads
Display Your Ads Here
এটি ইলেকট্রিক নির্ভরের পাশাপাশি ব্যাটারির সুবিধাও আছে। যখন এই বাস বিদ্যুতের সাহায্য নিয়ে চলবে তখন ব্যাটারি চার্জ হয়ে যাবে। ওভারহেড তার না পেলেও ব্যাটারির সাহায্যেও বাসটি চালানো যাবে। ইতিমধ্যেই রাজ্যে অল্প সংখ্যায় সিএনজি বাস পরিষেবা চালু হয়েছে। কিন্তু আরো বেশী নতুন পরিষেবা শুরু করার জন্য ট্রলি বাসের চিন্তা-ভাবনা করা হয়েছে। কম খরচ ও দূষণহীন এই পরিবেশবান্ধব বাস চালানো গেলে সব ক্ষেত্রে লাভ হবে। কারণ পরিবহণ দপ্তরের পেট্রোল-ডিজেলের মতো জ্বালানীর অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে পরিবহণ পরিষেবা সচল রাখতে নাভিশ্বাস উঠছে। আর ই-বাস, ই-অটোর উপর জোর দেওয়া হলেও চার্জিং স্টেশন পর্যাপ্ত পরিমাণে না থাকায় ট্রলি বাস আনার পরিকল্পনা নেওয়া হয়েছে।
Sponsored Ads
Display Your Ads Here
পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, ‘‘আপাতত পরীক্ষামূলক ভাবে একটি ট্রলি বাস কলকাতার রাস্তায় নামানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। পরীক্ষামূলক প্রয়োগ সফল হলে পরিষেবা বাড়ানোর কথা ভাবা হবে।’’ ট্রলি বাসকে ‘ট্র্যাকলেস ট্রলি’ও বলা হয়।
Sponsored Ads
Display Your Ads Here
কারণ ট্রামের তার থেকে বিদ্যুৎ নিলেও বাসটি চালাতে নির্দিষ্ট কোনো ট্র্যাকের প্রয়োজন পড়ে না। এছাড়া এই বাসে রাবারের টায়ারও লাগানো থাকে। যদিও প্রথমে এই বাসটি ইউক্রেন থেকে আনার কথা ছিল তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য এখন এই বাসটি পোল্যান্ড থেকে নিয়ে আসার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।