Indian Prime Time
True News only ....

দূষণের ফলে হ্রদের জল হয়ে উঠলো উজ্জ্বল গোলাপী

- Sponsored -

- Sponsored -

ব্যুরো নিউজঃ আর্জেন্টিনাঃ হ্রদের জলের রং গোলাপী!! হ্যাঁ এমনটাই ঘটেছে আর্জেন্টিনায়। আর্জেন্টিনার দক্ষিণ পাতাগোনিয়া অঞ্চলের একটি অগভীর হ্রদের জল আচমকা উজ্জ্বল গোলাপী বর্ণ ধারণ করলো। বিশেষজ্ঞ ও পরিবেশকর্মীরা এই ঘটনার জন্য চিংড়ি সংরক্ষণে ব্যবহৃত রাসায়নিক দূষণকে দায়ী করেছেন।

পরিবেশকর্মীরা জানান, “মাছের কারখানায় অ্যান্টি ব্যাকটেরিয়াল পণ্য সোডিয়াম সালফাইট ব্যবহার করা হয়। এর ফলে মাছের কারখানায় ব্যবহৃত রাসায়নিক বর্জ্যগুলি চুবুত নদীর মাধ্যমে হ্রদের জলে এসে মেশায় হ্রদের জল আচমকা উজ্জ্বল গোলাপী বর্ণ ধারণ করেছে”।

এর পাশাপাশি পরিবেশ প্রযুক্তিবিদ এবং ভাইরোলজিস্ট ফেডেরিকো রেস্ট্রেপো এএফপিকে বলেছেন, “মাছের বর্জ্যে সোডিয়াম সালফাইটের কারণে এই রং পরিবর্তনের ঘটনা ঘটেছিল। কিন্তু আইন অনুযায়ী এই ধরনের বর্জ্য ফেলার আগে পরীক্ষা করা উচিত ছিল”।

- Sponsored -

- Sponsored -

গত কয়েক সপ্তাহ ধরেই স্থানীয় ট্রেলেউর রাউসনের বাসিন্দারা শহরের উপকণ্ঠে বিভিন্ন মত্‍স্য প্রক্রিয়াকরণ প্রকল্পের বর্জ্য ফেলা নিয়ে প্রতিবাদ জানিয়ে আসছেন। এর সাথে সাথে ওই এলাকা দিয়ে প্রক্রিয়াজাত মাছের বর্জ্য বহনকারী ট্রাকগুলির পথ অবরোধ করেন। এই ধরনের ঘটনার জেরে প্রশাসন ওই রাস্তা দিয়ে ট্রাকে করে বর্জ্য বহনের পরিবর্তনের পরিবর্তে তা জলাশয়ে ফেলে দেওয়ার অনুমতি দেয়।

অন্য দিকে পরিবেশকর্মী লাডার অভিযোগ, “মাছ প্রক্রিয়াকরণে কর্মসংস্থান হয়। তবে সংস্থাগুলো লক্ষ লক্ষ টাকা বেঁচে যাওয়ার স্বার্থে নিজেদের বর্জ্য ৩৫ মাইল দূরে অবস্থিত পুয়ের্তো মাদ্রিনের ট্রিটমেন্ট প্ল্যান্টে নিয়ে যেতে চায় না”। যদিও চুবুতপ্রদেশের পরিবেশ নিয়ন্ত্রণ প্রধান জুয়ান মিশেলাইদ এএফপিকে জানিয়েছেন, “এমন রং পরিবর্তনে কোনো ক্ষতি হয় না। কয়েকদিনের মধ্যেই এই রং অদৃশ্য হয়ে যায়”।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored