Indian Prime Time
True News only ....

রাত পেরোলেই নয়া চমক থাকবে শহরবাসীর কাছে

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

চয়ন রায়ঃ কলকাতাঃ একসময় ব্রিটেনে তৈরি অস্টিন শিরলাইন নামক এই বিলাসবহুল গাড়িটি চড়ে পাকিস্তানের সেনাকর্তা বাংলাদেশের ঢাকা শহরের উপর দিয়ে যেতেন। তাঁর উপর মুক্তিযোদ্ধাদের আক্রমণ আটকাতে পাক সেনাবাহিনীর কড়া নিরাপত্তা থাকত। বাংলাদেশের মুক্তিযুদ্ধের বহু ইতিহাস বহন করছে এই অস্টিন গাড়িটি। 

সূত্রের খবর অনুযায়ী জানা যায়, ১৯৭১ সালের ডিসেম্বরে ভারতীয় সেনারা  তাদের পরাস্ত করে। ইস্টার্ন কমান্ডের তত্‍কালীন জিওসি এন সি জে এস অরোরার সামনে  পাক সেনাকর্তা লেফটেন্যান্ট জেনারেল নিয়াজি আত্মসমর্পণ করেন। বাংলাদেশের স্বাধীনতার পর ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানের পতাকা থেকে শুরু করে বহু অস্ত্রশস্ত্র সহ পাক সেনাকর্তার মার্সিডিজ ও অস্টিন শিরলাইন গাড়িটি নিজেদের দখলে নেন। এরপর সেগুলি ঢাকা থেকে কলকাতায় চালিয়ে নিয়ে আসা হয়। কলকাতায় নিয়ে আসার পর গাড়িগুলি ফোর্ট উইলিয়ামেই রাখা ছিল।

কিন্তু গত বছরের ডিসেম্বর মাসে ফোর্ট উইলিয়ামের সেনাকর্তারা বিজয় দিবস উপলক্ষ্যে গাড়িগুলি বের করে ফোর্ট উইলিয়ামের মিউজিয়ামের বিপরীত দিকের মাঠে প্রদর্শনীর জন্য রাখা হয়। আর ভারতীয় সেনার আমন্ত্রণে কলকাতায় আসা মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারের লোকও এই গাড়িগুলি দেখেন।

- Sponsored -

- Sponsored -

আর এবার পাক সেনাকর্তার এই অস্টিন শিরলাইন গাড়িটি আগামীকাল ২৬ শে জানুয়ারী প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে কুচকাওয়াজের সময়ে কলকাতার রেড রোডে চলবে।

এছাড়াও এই বছর প্রজাতন্ত্র দিবসের দিন প্রথমবার IAF এর ট্যাবলোতে ভারতের প্রথম মহিলা ফাইটার পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্ত অংশগ্রহণ করবেন।
যেখানে প্রদর্শিত হবে লাইট কমব্যাট এয়ারক্রাফট, লাইট কমব্যাট হেলিকপ্টার এবং সুখোই-৩০ যুদ্ধবিমান।

এমনকি এই বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে প্রথমবার রাফাল যুদ্ধ বিমান অংশগ্রহণ করতে চলেছে। রাফালের যুদ্ধ বিমানের পাশাপাশি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে আরো যুদ্ধ বিমান যোগ দেবে। আর ফ্লাইপাস্টের ফর্মেশানে ১৫টি ফাইটার জেট অংশগ্রহণ করবে।

যা সকল দেশবাসীর নজর কাড়বে।

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored