Indian Prime Time
True News only ....

রসুনের পর এবার চড়াও হলো পেঁয়াজের দাম

- sponsored -

- sponsored -

ADVERTISMENT

ADVERTISMENT

নিজস্ব সংবাদদাতাঃ মহারাষ্ট্রঃ পেঁয়াজ-রসুন ছাড়া বাঙালীর রান্নাঘর একেবারে অসম্পূর্ণ। কিন্তু পেঁয়াজ-রসুনের দাম তালে তাল মিলিয়ে বেড়ে চলায় মধ্যবিত্তের মাথায় হাত পড়েছে। রসুনের দাম আগেই বেড়েছিল। এবার পেঁয়াজের দাম হু হু করে বাড়তে শুরু করেছে। পেঁয়াজের পাইকারী দামেও বৃদ্ধি লক্ষ‍্য করা যাচ্ছে।

সূত্রের খবর, গতকাল দেশের বৃহত্তম পাইকারী পেঁয়াজের বাজার অর্থাৎ মহারাষ্ট্রের লাসলগাঁও এগ্রিকালচারাল প্রোডাক মার্কেট কমিটিতে (এপিএমসি) পেঁয়াজের গড় পাইকারী দাম চল্লিশ শতাংশ বেড়েছে। কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ও মহারাষ্ট্রের ডিন্ডোরির (নাসিক গ্রামীণ) সাংসদ ডঃ ভারতী পাওয়ার গত রবিবার নিজেই জানান, “পেঁয়াজের উপর থেকে রপ্তানী নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে।

- Sponsored -

- Sponsored -

কেন্দ্রীয় সরকারের তরফে থেকে পেঁয়াজ রপ্তানীর অনুমোদন দেওয়া হয়েছে। তিন লক্ষ মেট্রিক টন পেঁয়াজ রপ্তানি করা হবে। দেশে বাড়তে থাকা পেঁয়াজের দামে লাগাম টানতে সরকার রপ্তানি বন্ধ করে দিয়েছিল। ৩১ শে মার্চ ২০২৪ অবধি রপ্তানি বন্ধ রাখার কথা ছিল। তবে সময়সীমা শেষ হওয়ার আগেই ফের রপ্তানি চালু করা হয়েছে।” যদিও এই বিষয়ে এখনো অবধি কোনো সরকারী বিজ্ঞপ্তি আসেনি।

প্রসঙ্গত, একজন APMC আধিকারিক বলেন যে, “লাসলগাঁওয়ে পেঁয়াজের গড় দামের উপর ইতিবাচক প্রভাব ফেলেছে। শনিবারের গড় দাম প্রতি কুইন্টাল ১২৮০ টাকা থেকে বেড়ে গতকাল ১৮০০ টাকা হয়েছে। গতকাল পেঁয়াজের সর্বনিম্ন পাইকারী মূল্য প্রতি কুইন্টাল ১০০০ টাকা এবং সর্বোচ্চ পাইকারী মূল্য ২১০০ টাকা রেকর্ড করা হয়েছে। আর আজ প্রায় দশ হাজার কুইন্টাল পেঁয়াজ নিলাম হয়।”

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored

- Sponsored