Indian Prime Time
True News only ....

হাতুড়ির সন্ধান করতে গিয়ে হয়ে গেলেন কোটিপতি

- sponsored -

- sponsored -

- Slide Ad -

ব্যুরো নিউজঃ ইংল্যান্ডঃ প্রায় তিরিশ বছর আগে সাফোক কাউন্টির ওক্সন গ্রামের বাসিন্দা এরিক লয়েস নামের ইংল্যান্ডের এক বৃদ্ধের রাতারাতি ভাগ্যের চাকা ঘুরে গিয়েছিল। মালির কাজ থেকে অবসর নেওয়ার পর ১৯৯২ সালের ১৬ ই নভেম্বর বিপুল সম্পত্তির খোঁজ পেয়েছিলেন।

সূত্রের ভিত্তিতে জানা গিয়েছে, স্ত্রী গেটা তাকে একটি মেটাল ডিটেক্টর উপহার দিয়েছিলেন। যা নিয়ে মাঠে মাঠে ঘুরে বেড়াতেন। এর মধ্যে একদিন একটি হাতুড়ি সহ কয়েকটি যন্ত্রপাতি খুঁজে না পাওয়ায় মেটাল ডিটেক্টর নিয়ে বাড়ির কাছে একটি মাঠে গিয়েছিলেন। মাঠের এক জায়গায় মেটাল ডিটেক্টরে বিপ করে শব্দ পেয়ে মাটি খোঁড়া শুরু করতে কিছুটা নীচে একটা রূপোর রোমান মুদ্রা দেখেন।

এরপর এক ফুটের মধ্যেই আরো এক বার বিপ করে শব্দ হতেই সেখানে খোঁড়াখুঁড়ি করতে কয়েকশো সোনা-রুপোর মুদ্রা ও চামচ উঠে আসে। তারপর পুলিশের কাছে খবর দেন। এছাড়া সাফোক কাউন্টি কাউন্সিলেও খবর দেওয়া হলে কাউন্সিলের প্রত্নতত্ত্ববিদ জুডিথ প্লভিয়েজ ঘটনাস্থলে এসে উপস্থিত হয়।

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

- Sponsored -

আর একটি ওক কাঠের বাক্সে থাকা ৬০ পাউন্ড অর্থাৎ ১৪ হাজার ৮৬৫ টি সোনা-রূপো-ব্রোঞ্জের দ্রব্য উদ্ধার হয়। এ ছাড়া সোনা-রূপোর পাত্র, কাটাচামচ এবং রুপোর একটি প্যান্থারের মূর্তি সহ প্রায় ২০০ টি জিনিসও উদ্ধার হয়েছে। এমনকি এক পাউন্ডেরও বেশী ওজনের চুনি বসানো একটি সোনার হার উদ্ধার করা হয়েছে।

এরপরে সেগুলি ব্রিটিশ মিউজিয়ামে যাচাই করার জন্য পাঠানো হয়েছিল। জুডিথ প্লভিয়েজ জানিয়েছিলেন, ‘‘প্রায় ষোলোশো বছর আগে রোমান শাসনাধীন ব্রিটেনের কোনো ধনী পরিবার হয়তো একটি বাক্সের ভিতরে ওই ধন সম্পত্তি লুকিয়ে রেখেছিলেন।’’ ২০২০ সাল অবধি এর মূল্য ৩৬ লক্ষ ৪০ হাজার পাউন্ড। ভারতীয় মুদ্রায় যার মূল্য ৩৬ কোটি ৭৮ লক্ষ টাকা।

এদিকে বিপুল ধন সম্পত্তির সন্ধান পাওয়ার পর তা আত্মস্যাৎ না করার পুরষ্কার হিসেবে ব্রিটিশ সরকারের নিয়ম অনুযায়ী এরিক লয়েসকে প্রায় ১৫ লক্ষ ডলার দেওয়া হয়েছিল। ২০২২ সালে ভারতীয় মুদ্রায় যার আর্থিক মূল্য প্রায় ১১ কোটি ২০ লক্ষ টাকা।

- Sponsored -

- Sponsored -

Get real time updates directly on you device, subscribe now.

- Sponsored -

- Sponsored -

- Sponsored